চিম্বুকের জন্য ভালোবাসার গান

আগামীকাল ৫ জুন খাদ্য সংকটে থাকা বান্দরবনের চিম্বুক পাহাড়ের ম্রো জনগোষ্ঠীদের সহায়তার জন্য ফেসবুক লাইভে গান করবে রাঙ্গামাটির নন্দিত ৬ আদিবাসী শিল্পী। এ অনুষ্ঠানটি ‘ঝিমিত ঝিমিত জুনি জ্বলে’ ফেসবুক গ্রুপে সরাসরি বিকাল ৪-৬ টা পর্যন্ত উপভোগ করা যাবে।

এ অনুষ্ঠানের অন্যতম উদ্যোক্তা ও ‘ঝিমিত ঝিমিত জুনি জ্বলে’ গ্রুপের এডমিন পল্লব চাকমা উক্ত ওয়ালে লেখেন- দিন তিনেক আগে বান্দরবানের পরিচিত এক ম্রো তরুণের ফোন পেলাম। চিম্বুক পাহাড়ের কোলে তার বসবাস। ব্যক্তিগত যোগাযোগের সূত্র ধরে বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শেষ করা এই যুবক ফোনে জানালো – চিম্বুকের ম্রো গ্রামগুলো খাদ্য সংকটে ভুগছে। করোনার শুরুতে তেমন সমস্যা না থাকলেও বর্তমানে ঘরে ঘরে খাদ্যাভাব। বিশেষ করে অনাহারী শিশুদের কষ্টের কথা জানালো। এই চরম দুঃসময়ে ফোনের অপর প্রান্ত থেকে করুন কণ্ঠে সে বললো – “দাদা কিছু একটা করেন এই ছোট ছোট অভুক্ত ছেলেমেয়েদের জন্য।” তার শেষ কথা শুনে মনটা খারাপ হয়ে গেল। কী করা যায় ভাবছিলাম। হঠাৎ একটা পরিকল্পনা মাথায় আসে। শেয়ার করলাম কালায়ন দা’র সাথে। অভয় দিয়ে বললেন – হয়ে যাবে কিছু একটা। শুরু হল যোগাযোগ। ঠিক হয়ে গেল পরিকল্পনা। ‘ঝিমিত ঝিমিত জুনি জ্বলে’ গ্রুপে লাইভে গান করবে রাঙ্গামাটির দর্শক নন্দিত ৬ শিল্পী। গান হবে চিম্বুকের অভাবী স্বজনদের জন্য। গান হবে অনাহারী শিশুদের জন্যও।

এ উদ্যোগের সাথে জড়িত আছেন রাঙ্গামাটি পৌরসভার কাউন্সিলর সঙ্গীত শিল্পী কালায়ন চাকমা। তিনি বলেন, পরিকল্পনা মোতাবেক স্পন্সর খোঁজা হচ্ছে। আমাদের সমাজে অনেক মানবিক মানুষ রয়েছেন। এ সংকটে তাঁরা অবশ্যই এগিয়ে আসবেন। আমি আশাবাদী যে, সকলে মিলে আমরা চিম্বুকের ম্রো ভাই-বোনদের পাশে দাঁড়াতে পারব। মানবতার অবশ্যই জয় হবে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *