কোভিড ১৯ এর ওপর এআইপিপি-র বিবৃতি

এশিয়া ইন্ডিজেনাস পিপলস প্যাক্ট (এআইপিপি) এর পক্ষে আমি, কোভিড -১৯ মহামারী দ্বারা আক্রান্ত এবং এই রোগ প্রতিরোধে যারা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন তাদের প্রত্যেককে আমাদের গভীর অনুভূতি প্রকাশ করছি।

অন্যান্যদের মতো, এআইপিপি সচিবালয়ের টিমও আমাদের সমস্ত বড় প্রোগ্রাম ও মিশন বাতিল করে প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েছে এবং গত ২০ মার্চ হতে টিমটি বাড়ি থেকে কাজ করে আসছে।

যদিও আমাদের এক প্রকার অসুবিধার মধ্য দিয়ে যেতে হচ্ছে, তবে আমরা গভীরভাবে আরো উদ্বিগ্ন যে, বেশিরভাগ আদিবাসী সম্প্রদায়গুলি স্বাস্থ্যসেবা, চিকিত্সা সহায়তা এবং নির্ভরযোগ্য তথ্য পাওয়ার অভাবে আরো পিছিয়ে রয়েছে। এটি ভৌগোলিকভাবে সমস্যাগ্রস্ত অঞ্চলের আদিবাসীদের ক্ষেত্রে ঘটে চলেছে, যেখানে জরুরি ত্রাণ ব্যবস্থা খুব কমই পৌঁছে এবং সেখানে প্রশাসনিক অবস্থা এখনও নড়বড়ে অবস্থায় রয়েছে।

এইসব আদিবাসী সম্প্রদায়গুলি আরো মারাত্মক ঝুঁকির মধ্যে পড়বে যদি তাদের কোভিড 19 আক্রান্ত করে এবং যখন তাদের খাদ্য সরবরাহ শেষ হয়ে আসবে। সুতরাং, সরকারকে অবশ্যই রোগ প্রতিরোধ ও সংক্রমণের বিস্তার লাঘবে এই জাতীয় অঞ্চল ও অধিবাসীদের অগ্রাধিকার দিতে হবে ।

এআইপিপি ইতোমধ্যে কিছু আদিবাসী সম্প্রদায়ের কাছ থেকে কোভিড-১৯-এর বিকাশের বিষয়ে উদ্বেগ প্রকাশের তথ্য পেয়েছে। ফিলিপাইনে, এআইপিপির সদস্য সংগঠন, Katribu জানিয়েছে যে, পাম্পাঙ্গার ফ্লোরিডাব্লাঙ্কা শহরের নাবুকল্ড এবং মাওয়াকাতের Aeta গ্রামের দুজন Aeta কোভিড -১৯ এ আক্রান্ত হওয়াতে সে এলাকাকে লকডাউন করা হয়েছে।

গত ১৬ মার্চ Katribu তার এক বিবৃতিতে বলেছে, “আদিবাসীরা সমাজের অন্যতম ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। যদি ভাইরাসটি আরো সম্প্রদায়ের মধ্যেও ছড়িয়ে পড়ে তবে তারা কোভিড-১৯, এর মতো সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হবে না”।

কিছু আদিবাসী সম্প্রদায় এ কোভিড ১৯ ঠেকাতে কিছু নিজস্ব উদ্যোগ গ্রহণের ব্যবস্থা নিয়েছে। খবর পাওয়া গেছে যে, বেশ কয়েকটি আদিবাসী সম্প্রদায় তাদের পুরনো কিছু ব্যবস্থা আবার গ্রহণ করেছে যা মহামারী দেখা দিলে আগে ব্যবহৃত হতো।

গ্যাম এ শিমরাই
গ্যাম এ শিমরাই

তারা স্বেচ্ছায় কোয়ারেন্টাইন এবং গ্রামের লকডাউন ঘোষণা করেছে। উদাহরণস্বরূপ, থাইল্যান্ডের কারেন আদিবাসী সম্প্রদায় সে দেশের সরকারের উদ্যোগ নেওয়ার আগেই তারা সামাজিকভাবে গ্রাম বন্ধ ঘোষণা করেছে। এ ব্যবস্থার নাম দিয়েছে তারা kroh yee। কারেন প্রবীণ এবং পণ্ডিতদের মতে, এই গ্রাম বন্ধ ব্যবস্থা সর্বশেষ করা হয়েছিল ৭০ বছর আগে যখন তারা কলেরা দ্বারা আক্রান্ত হয়েছিল।

এআইপিপি-এর সেক্রেটারি জেনারেল গ্যাম শিমরাই বলেন “আদিবাসী সম্প্রদায়ের দ্বারা পরিচালিত এ জাতীয় রীতিনীতি খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি প্রকৃতির ভারসাম্য ফিরিয়ে আনতে এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়ে একে অপরের সহযোগিতায় করা হয়।” তিনি আরও বলেন, ” যখন তারা অজানা/অশুভ কোন কিছুর মুখোমুখি হয় তখন তা নির্মূলে সম্প্রদায়ের মাঝে আধ্যাত্মিক শক্তি বৃদ্ধি করে।”

আমরা স্বাস্থ্যকর্মীদের বীরত্বপূর্ণ ত্যাগের প্রশংসা করি। আমরা আদিবাসী সম্প্রদায়ের প্রশংসা করি যারা খাদ্য সংগ্রহ এবং মাস্ক তৈরির উদ্যোগ গ্রহণ করেছেন এবং যাঁরা কোয়ারেন্টাইনে রয়েছেন এবং অন্যান্য প্রয়োজনীয়দের মাঝে নিজের তৈরি মাস্ক বিতরণ করছেন। আমরা সর্বজনীন মানবিক মূল্যবোধ অব্যাহত থাকার জন্য এই জাতীয় উদ্যোগ গ্রহণকারী সকলের প্রশংসা করি।

তবে আমরা এও গভীরভাবে উদ্বিগ্ন যে, ভুল ধারণা থেকে নেওয়া ভুল তথ্যের ফলে বিশ্বজুড়ে বর্ণবাদের উত্থান ঘটায় এবং আদিবাসীদেরও কোন কোন সময় লক্ষ্য হিসাবে ধরা হয়। বিশেষত ভারতে যেখানে উত্তর-পূর্ব ভারত থেকে আসা শিক্ষার্থী এবং বাসিন্দাদের লক্ষ্যবস্তু করা হয়েছে, সেখানে এশিয়াতে জাতিগত নির্যাতনের অনেক খবরে আমরা বিশেষভাবে উদ্বিগ্ন। আমরা সকলকে অনুরোধ করছি এই ধরনের অনাচারী কাজ থেকে বিরত থাকুন এবং বিষয়টি অনুধাবন করুন যেন আমরা এই চ্যালেঞ্জিং সময়ে এগিয়ে যেতে পারি। এখন আমাদের খারাপ দিকটি দেখানোর সময় নয় বরং মানবতার হাত বাড়িয়ে দিয়ে নিজেকে উপযুক্ত প্রমাণের সময়।

মানবিক নীতি ও মূল্যবোধকে স্বীকার ও সমুন্নত রাখা এবং সাংবিধানিক নীতিমালা ও আন্তর্জাতিক মানবাধিকারের মান বজায় এবং এসডিজি বাস্তবায়নে এগিয়ে চলা সরকার ও সমাজের পক্ষে এখন খুবই গুরুত্বপূর্ণ।

আমরা চাই, রাষ্ট্র ও সমাজ উভয়ই এ সময় সকল ধরনের বর্বরতা এড়িয়ে চলুক এবং প্রয়োজনীয় মানুষের জন্য ত্রাণ প্যাকেজ, জীবিকা নির্বাহ এবং অনানুষ্ঠানিক পেশার কর্মীদের আর্থিক সহায়তাসহ সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থা নিশ্চিত করুক এবং তা যেন হয় সামঞ্জস্যপূর্ণ, অন্তর্ভুক্ত, বৈষম্যহীন এবং মর্যাদাসম্পন্ন।

সরকার ও সংশ্লিষ্ট এজেন্সির কাজকে আরো গতিশীল ও গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্য সিএসও এবং কমিউনিটি লোকদের আরো অন্তর্ভূক্ত করার প্রয়োজনীয়তা আমরা লক্ষ্য করছি।

গ্যাম এ শিমরাই
সেক্রেটারি জেনারেল, এআইপিপি

বাংলা অনুবাদ: সোহেল হাজং

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *