সাহেবগঞ্জে রাষ্ট্রীয় মদদেই হামলা সংগঠিত হয়েছেঃ সুলতানা কামাল

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ বাগদা ফার্মে সাঁওতালদের উপর গুলিবর্ষণ, উচ্ছেদ ও অগ্নিসংযোগ রাষ্ট্রীয় মদদেই সংগঠিত হয়েছে বলে অভিযোগ করেছেন মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল। গতকাল ১৩ই নভেম্বর রবিবার বিকেলে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ছাত্র জনতার সমাবেশে তিনি এ কথা বলেন।
সাঁওতালদের বাস্তুভিটা থেকে উচ্ছেদ ও গুলিবর্ষণের প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করে ছাত্র ইউনিয়ন। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সভাপতি লাকী আক্তারের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, রোকেয়া কবির, সর্বপ্রাণ সাংস্কৃতিক জোটের পক্ষে শিল্পী কফিল আহমেদ, আমরা হাওরবাসীর সমন্বয়ক জাকিয়া শিশির, সাঁওতাল স্টুডেন্ট ইউনিয়ন সাসুর কেন্দ্রীয় সভাপতি পার্সিসিউস হাসদা, গারো স্টুডেন্ট ইউনিয়ন ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক টনি চিরান, আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি সুমন মার্মা, হিল উইমেন্স ফেডারেশন ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক মনিরা ত্রিপুরা, পিসিপি ঢাকা মহানগর শাখার সাবেক সভাপতি এবং কেন্দ্রীয় সদস্য জেমসন আমলাই, চানচিয়ার সমন্বয়ক আন্তনী রেমা প্রমুখ।
সুলতানা কামাল আরও বলেন, সাঁওতাল উদ্বাস্তুরা এখন খোলা আকাশের নিচে জীবনযাপন করছে। যারা এই অপরাধ করেছে তাদের এই কাজ মানবতাবিরোধী। আমরা প্রতিনিয়ত সাম্প্রদায়িকতার মধ্য দিয়ে যাচ্ছি।
তিনি সাঁওতালদের যথাযথ ক্ষতিপূরণ দিয়ে আগের জায়গায় ফিরিয়ে নিয়ে যাওয়ার দাবী জানিয়ে বলেন, প্রশাসনের কাছে আমাদের দাবী ঘটনার সাথে জড়িতদের চিহ্নিত করে যথাযথ শাস্তির ব্যবস্থা করা হোক।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *