চিকিৎসাধীন সাঁওতালদের কোমড় থেকে দড়ি এবং হাতকড়া খুলে দেওয়ার নির্দেশ দিয়েছে হাই কোর্ট

সাহেবগঞ্জে পুলিশের গুলিতে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন সাঁওতালদের কোমড় থেকে দড়ি এবং হাতকড়া খুলে দেওয়ার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। আজ ১৪ই নভেম্বর দুপুরে হাইকোর্ট এ রায় দেন।
ঢাকার পুলিশ কমিশনার, রংপুরের ডিআইজি এবং গাইবান্ধার পুলিশ সুপারকে এই নির্দেশ বাস্তবায়ন করে আগামী ১৬ই নভেম্বরের মধ্যে তা প্রতিবেদন আকারে হাই কোর্টে জমা দিতে বলা হয়েছে।
এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের বেঞ্চে সোমবার এই আদেশ দেয়।
পাশাপাশি হাসপাতালে চিকিৎসা দেওয়ার সময় হাতকড়া পরিয়ে রাখা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।
স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহা পরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনার, রংপুরের ডিআইজি, গাইবান্ধার পুলিশ সুপারসহ পাঁচজনকে দুই সপ্তাহের মধ‌্যে এর জবাব দিতে বলা হয়েছে।
গণমাধ্যমে সাহেবগঞ্জে পুলিশের গুলিতে আহত সাঁওতালদের কোমড়ে দড়ি ও হাতকড়া পড়িয়ে চিকিৎসা দেওয়ার খবর ছড়িয়ে পড়ার পর হাই কোর্টে এই রিট আবেদন করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। তিনি নিজেই আদালতে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ‌্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন রাজু ছিলেন।
উল্যেখ্য, গত ৬ নভেম্বর সাহেবগঞ্জ বাগদাফার্ম এলাকায় পুর্ব পুরুষের জমির অধিকার নিয়ে আন্দোলনরত সাঁওতাল জনগোষ্ঠীর বাড়ি ঘরে অগ্নিসংযোগ, উচ্ছেদ এবং গুলি চালানো হয়। এতে এখন পর্যন্ত তিনজন নিহত হয়েছে এবং অনেকে আহত হয়েছে।
সাঁওতালদের উচ্ছেদ, অগ্নিসংযোগ ও গুলিবর্ষণের ঘটনায় দেশের নানান প্রান্তে প্রতিবাদ কর্মসূচি অব্যাহত আছে।
ছবিঃ সংগৃহীত
তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪.কম

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *