বিজিবি মাটিরাঙ্গা ঘটনার দায় এড়াতে পারেনা: মানবাধিকার কমিশন

খাগড়াছড়িতে গ্রামবাসীদের সঙ্গে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের সংঘর্ষে পাঁচ জন নিহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন।

আজ বুধবার জাতীয় মানবাধিকার কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা থানার বিজিবি সদস্যদের সঙ্গে স্থানীয় গ্রামবাসীর সংঘর্ষে বিজিবির একজন সদস্যসহ মোট পাঁচ জন নিহত হয়েছেন। বিজিবির মত প্রশিক্ষিত বাহিনীর সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষ হওয়া এবং এতে একজন বিজিবি সদস্যসহ মোট পাঁচ জনের মৃত্যুর ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশন গভীর উদ্বেগ প্রকাশ করছে।

এতে আরও বলা হয়, বিজিবির সদস্যদের গুলিবর্ষণের কারণেই হোক অথবা গ্রামবাসীর দ্বারা বিজিবির অস্ত্র কেড়ে নিয়ে গুলি চালানোর কারণেই হোক, পাঁচ জনই নিহত হয়েছে বিজিবির হেফাজতে ও নিয়ন্ত্রণে থাকা অস্ত্রের গুলিতে।

কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম (এনডিসি) মনে করেন, বিজিবি কর্তৃপক্ষ কোনভাবেই এ হত্যাকাণ্ডের দায় এড়াতে পারে না। বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর, সেখানে গুলি চালানোর মত পরিস্থিতির উদ্ভব হয়েছিল কি না এ বিষয়ে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত হওয়া এবং এ বিষয়ে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা অত্যাবশ্যক মর্মে জাতীয় মানবাধিকার কমিশন মনে করে।

বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচনায় এ বিষয়ে তদন্তপূর্বক গৃহীত ব্যবস্থা কমিশনকে অবহিত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *