মুক্তিযুদ্ধ জাদুঘরের তহবিল সংগ্রহের জন্য ‘ফ্রিডম মিউজিক ফেস্ট’ এ গাইবে মাদল ও স্যাক্রামেন্ট

সতেজ চাকমা: মহান মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের জন্য প্রতিষ্ঠিত মুক্তিযুদ্ধ জাদুঘরের নিজস্ব তহবিল সংগ্রহের জন্য অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ফ্রিডম মিউজিক ফেস্ট’। আগামী কাল (৬ ফেব্রুয়ারী) থেকে শুরু হওয়া এই মিউজিক ফেষ্ট চলবে আগামী ৮ তারিখ পর্যন্ত। উক্ত আয়োজনে অংশগ্রহন করতে যাচ্ছে নবীন প্রবীন মিলিয়ে দেশের ২০ টি ব্যান্ড। এদের মধ্যে আগামীকাল গান পরিবেশন করবে আদিবাসীদের গানের দল মাদল। এছাড়া আগামী ৭ ফেব্রুয়ারী গান করবে গারো আদিবাসীদের জনপ্রিয় ব্যান্ড- স্যাক্রামেন্ট।

জানা য়ায়, মুজিব বর্ষের জন্য উৎসর্গকৃত এই আয়োজনে প্রতিদিন থাকবে দু’টি পর্ব। প্রথম পর্বটি দিনের দ্বিতীয় ভাগের দুপুর ২ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত এবং অপর পর্বটি চলবে সন্ধ্যা ৭ টা থেকে রাত ১০ টা পর্যন্ত।

এ আয়োজনে অংশগ্রহনের জন্য বিকাশ অ্যাপসে লগইন করে ৩০০ টাকা ও ১০০০ টাকার বিনিময়ে প্রবেশপত্র সংগ্রহ করা যাবে ।

উক্ত আয়োজনে অংশগ্রহনকারী গারো আদিবাসীদের ব্যান্ডদল স্যাক্রামেন্ট এর অন্যতম সদস্য কেনি রেমা আইপিনিউজকে বলেন, “আমরা যতদূর জানি মুক্তিযুদ্ধ জাদুঘর রাজধানীর সেগুন বাগিচায় প্রতিষ্ঠার পর থেকে হাটি হাটি পা পা করে এগোচ্ছে। এই প্রতিষ্ঠানটির সাথে বাংলাদেশের ইতিহাসের এক অবিচ্ছেদ্য সম্পর্ক জড়িয়ে আছে। কাজেই এই প্রতিষ্ঠান পরিচালনার জন্য তহবিল সংগ্রহের এই আয়োজনে অংশ নিতে পেরে গর্বিত বোধ করছি।” এক প্রশ্নের জবাবে স্যাক্রামেন্ট ব্যান্ডের এই সদস্য আরো বলেন, আমরা আমাদের পরিবেশনায় বাংলা গানের পাশাপাশি গারো ভাষার গানও করবো। মূল ধারার বাংলার পাশাপাশি অন্যান্য আদিবাসী ভাষাগুলোর গানের সম্মিলনে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনাকেও সমৃদ্ধ করার স্বপ্নের কথাও জানান এই শিল্পী।

আদিবাসীদের গানের দল-মাদল ব্যান্ডের অন্যতম সদস্য (ড্রামার) আন্তনী রেমা আইপিনিউজকে বলেন, মুক্তিযুদ্ধ জাদুঘরের তহবিল গঠনের জন্য আয়োজিত কনসার্টের অংশ হতে পেরে আমরা গর্বিত। এই প্ল্যাটফরমগুলোতে দেশের জাতীয় পর্যায়ের ব্যন্ডগুলোর সাথে আদিবাসী ব্যন্ডগুলোর অংশগ্রহন বাড়ছে বলে উচ্ছাসও প্রকাশ করেন তিনি।

অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে নিজেদের স্বপ্নের কথা জানিয়ে মাদলের এই শিল্পী আরো জানান, আদিবাসীদের জীবনের কথাগুলো বলবার বড় জায়গা তৈরী হচ্ছে। আমাদেরতো (আদিবাসীদের) আসলে কথা বলবার জায়গাগুলো খুবই সংকীর্ণ। সে জায়গায় গান অতীতকাল থেকেই শোষিত মানুষের হাহাকার ও বেদনার কথাগুলো বলবার মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। সেই ধারাবাহিকতা রক্ষায় আমরাও (মাদল) গানে গানে আদিবাসী প্রান্তিক মানুষের কথাগুলো বলেই যাচ্ছি।

রাজধানীর আগারগাঁও এর মুক্তযুদ্ধ জাদুঘরের উন্মুক্ত মঞ্চে ও প্রধান মিলনায়তনে তিন দিন ব্যাপী অনুষ্ঠিত হতে যাওয়া এই আয়োজনে মাদল ও স্যাক্রামেন্ট এর পাশাপাশি গান করবে বাংলা ফাইভ ব্যান্ড, অবন্তি সিথি, গানকবি, নেমোসিস,নোভা, মেঘদল, শহীদ ওগ্যাচ, চিৎকার, সভ্যতা ও তাঁর ব্যান্ড, রিনাইসেন্স, অবসকিউর, বাউল এক্সপ্রেস, লগনা এন্ড সরল, রেশমি ও মাটি, আভাস, সহজিয়া, ওয়ারফেজ এবং মাকসুদ ও ঢাকা।

এই আয়োজনে সংগৃহীত অর্থ মুক্তিযুদ্ধ জাদুঘর পরিচালনায় ব্যবহৃত হবে বলেও জানান আয়োজকরা।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *