ভোট দানের পরিবেশ নিশ্চিত না করলে গণতন্ত্র বিপন্ন হবে: বাংলাদেশ জাসদ

আজ বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল – বাংলাদেশ জাসদ স্থায়ী কমিটির এক সভা ঢাকাতে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন দলের সভাপতি জনাব শরীফ নুরুল আম্বিয়া। আলোচনায় অংশ নেন দলের সাধারণ সম্পাদক জনাব নাজমুল হক প্রধান, স্থায়ী কমিটির সদস্য ড. মুশতাক হোসেন, মোহাম্মদ খালেদ, করিম সিকদার, মঞ্জুর আহমেদ মঞ্জু, নাসিরুল হক নওয়াব, আনোয়ারুল ইসলাম বাবু প্রমুখ।

ঢাকা মহানগর উত্তর ও ঢাকা মহানগর দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন প্রসঙ্গ
গতকাল অনুষ্ঠিত নির্বাচনে পঁচিশ শতাংশ প্রদত্ত ভোট গণতন্ত্রের চরম দুর্বলতার বহিঃপ্রকাশ। একটি ভারসাম্যহীন রাজনৈতিক পরিস্থিতিতে, ভোট কেন্দ্রের সামনে সরকার সমর্থক দলের জমাট উপস্থিতি, বিএনপি সহ অন্যান্য প্রতিদ্বন্দ্বী দলের জমায়েতে অক্ষমতা, নির্বাচন কমিশনের ওপর জনগণের আস্থার সংকট, ভোট কেন্দ্রে অবাধ ও নিরপেক্ষ পরিবেশ রক্ষায় ব্যর্থতার মধ্য দিয়ে নৈতিকভাবে দুর্বল নির্বাচন সম্পন্ন হয়েছে। আপাতঃদৃষ্টিতে নির্বাচন শান্তিপূর্ণ হলেও জনগণের অংশগ্রহণ ও নির্বাচনের মান বিবেচনায় এ নির্বাচনের সাফল্য ম্লান হয়েছে। ব্যারিস্টার ফজলে নূর তাপস ও জনাব আতিকুল ইসলাম বিধি মোতাবেক নির্বাচিত মেয়র বটে।

বিদ্যমান শাসন ব্যবস্থায় গণতন্ত্র বন্দী হয়ে পড়েছে। এ নির্বাচন বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থা ও রাজনৈতিক দল বিশেষ করে সরকারের লজ্জাজনক ব্যর্থতা ছাড়া আর কিছুই নয়। দীর্ঘ দিনের প্রশাসন নির্ভর শাসন ব্যবস্থায় ক্রমপ্রসারমান বিরাজনীতিকরণ দেশকে গ্রাস করেছে। পরিস্থিতি এতটাই খারাপ যে ক্ষমতাসীনদের সমর্থকরাও ভোট কেন্দ্রে হাজির হন নি। নির্বাচন কমিশনও ব্যর্থ হয়েছে।

এ নির্বাচন দেশে গণতন্ত্র পুনরুজ্জীবীত করার স্বার্থে দেশের রাজনীতি, রাজনৈতিক ব্যবস্থা ও নির্বাচনী ব্যবস্থা সংস্কারের তাগিদ দিচ্ছে। নির্বাচন প্রক্রিয়াতে অবাধে ভোট দানের পরিবেশ নিশ্চিত না করলে গণতন্ত্র বিপন্ন হবে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *