বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৯ ঘোষণা

প্রতিবারের ন্যায় এবারও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত করা হযেছে দেশের দশ জন খ্যাতনামা লেখককে। বৃহস্পতিবার একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৯ ঘোষণা করেন।

পুরস্কারপ্রাপ্ত লেখকেরা হলেন: কবিতায় মাকিদ হায়দার, কথাসাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধে স্বরোচিষ সরকার, অনুবাদে খায়রুল আলম সবুজ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় রফিকুল ইসলাম, আত্মজীবনী, স্মৃতিকথা ও ভ্রমণকাহিনিতে ফারুক মঈনউদ্দীন, নাটকে রতন সিদ্দিকী, বিজ্ঞান/কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, শিশুসাহিত্যে রহীম শাহ এবং ফোকলোরে সাইমন জাকারিয়া।

২ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । ওই দিন প্রধানমন্ত্রী এই দশ গুণী লেখকের হাতে পুরস্কার তুলে দেবেন। পুরস্কার হিসেবে থাকবে ৩ লাখ টাকা, সনদপত্র ও ক্রেস্ট।

এসময় উপস্থিত ছিলেন একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন, একাডেমির পরিচালক অপরেশ কুমার ব্যানার্জি, কেএম মুজাহিদুল ইসলাম, জালাল আহমেদ, মোহাম্মদ মিজানুর রহমান, সংস্কৃতি উপবিভাগের উপপরিচালক নূরুন্নাহার খানম, জনসংযোগ বিভাগের কর্মকর্তা কবি পিয়াস মজিদ প্রমুখ।

উল্লেখ্য, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রবর্তনের জন্য ৬০ বছর অর্থাৎ হীরকজয়ন্তী বর্ষে পদার্পণ করছে। ১৯৬০ সালে প্রবর্তিত হয়ে এ পর্যন্ত ৩০৭ জন লেখক এ পুরস্কারে ভূষিত হয়েছেন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *