শ্যামল হেমব্রম ও মঙ্গল মার্ডিকে হত্যা; ঘরবাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর, লুটপাটের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ বাগদা ফার্মে হামলায় আদিবাসী ক্ষেত মজুর শ্যামল হেমব্রম ও মঙ্গল মার্ডিকে হত্যা, ঘর-বাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর, লুটপাট এবং নারীদের শ্লীলতাহানীর প্রতিবাদে গত ৯ই নভেম্বর সকাল ১১টার সময় নাটোর প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করেছে জাতীয় আদিবাসী পরিষদ।
মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও নাটোর জেলা সভাপতি রমানাথ মাহাতো এবং সমাবেশে সঞ্চালনা করেন জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা শাখার সদস্য সচিব প্রদীপ লাকড়া।
মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, বাংলাদেশের ওয়ার্কার্স পাটির কেন্দ্রীয় সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান সিংড়া জননেতা মিজানুর রহমান মিজান, সিপিবি নাটোর জেলা সাধারণ সম্পাদক নির্মল চৌধুরী, বাংলাদেশ যুবমৈত্রী নাটোর জেলা সাধারণ সম্পাদক মাহবুবুল আলম মাহবুব, জাতীয় কৃষক সমিতি নাটোর সদর শাখা বিশ্বনাথ দাস বিশু, জাতীয় আদিবাসী পরিষদ নলডাঙ্গা শাখার সদস্য আব্রাহাম হাসদাঁ প্রমূখ্য বক্তব্য রাখেন।

বক্তারা বলেন সাহেবগঞ্জ-বাগদা ফার্ম এলাকায় আদিবাসীদের নিরাপত্তার ক্ষতিপূরণ ও পূনবার্সনের ব্যবস্থা করতে হবে। সাহেবগঞ্জ-বাগদা ফার্মে এলাকায় সরকারের অধিগ্রহনকৃত জমিতে ইক্ষু চাষ করার কথা থাকলেও দশ বছরের অধিক সময় ধরে ইক্ষু চাষ বন্ধ রয়েছে। চুক্তি অনুসারে ইক্ষু চাষ না হলে অধিগ্রহণকৃত জমির মালিকদের জমি ফেরত দেওয়ার চুক্তি রয়েছে। এখন সেখানে তামাক সহ বিভিন্ন খাদ্য শস্য উৎপাদন করা হচ্ছে যা চুক্তি বর্হিভূত।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *