অভিশংসিত হলেন ট্রাম্প

মার্কিন প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব বুধবার সংখ্যাগরিষ্ঠ ভোটে পাস হয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসন করতে যে পরিমাণ ভোট প্রয়োজন, হাউজ অব রিপ্রেজেন্টেটিভে প্রথম দুই অভিযোগের ভোট গণনায় ঐ পরিমাণ ভোট পড়েছে বলে জানানো হয়েছে।

তার বিরুদ্ধে দু’টি অভিযোগের ক্ষেত্রেই অভিশংসনের জন্য প্রয়োজনীয় সংখ্যক ভোট পড়েছে প্রতিনিধি পরিষদে। প্রথম অভিযোগের ক্ষেত্রে ২৩০ ভোট পড়েছে অভিশংসনের পক্ষে এবং ১৯৭ ভোট পড়েছে বিপক্ষে।

দ্বিতীয় অভিযোগের ক্ষেত্রেও প্রয়োজনীয় ২১৬ ভোটের বেশি সংখ্যক ভোট পড়েছে বলে নিশ্চিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প হলেন অভিশংসিত হওয়া তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট। এর আগে অ্যান্ড্রো জনসন ও বিল ক্লিনটন এমন ভোটের মুখোমুখি হয়ে হয়েছিলেন। অভিশংসিত ফলে এখন আগামী মাসে উচ্চকক্ষ সিনেটে বিষয়টি উঠবে, তবে সিনেটে যেহেতু রিপাবলিকান নিয়ন্ত্রিত তাই সেখানে এটি পাস হবার সম্ভাবনা প্রায় নেই।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন নিয়ে প্রতিনিধি পরিষদে ভোট শুরু হয়। স্থানীয় সময় বুধবার প্রতিনিধি পরিষদের ৪৩৫ জন সদস্য একে একে অভিমত ব্যক্ত করা শুরু করেন।

এদিকে শুরু থেকে নিজেকে নির্দোষ দাবি করা ট্রাম্প মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে অভিশংসন ভোটকে ডেমোক্র্যাটদের ‘ক্যুর উদ্যোগ’ হিসেবে আখ্যায়িত করে স্পিকার ন্যান্সি পেলোসিকে চিঠি পাঠিয়েছেন। মঙ্গলবার পাঠানো ওই চিঠিতে ট্রাম্প অভিযোগ করেন, ডেমোক্র্যাটরা ‘আমেরিকার গণতন্ত্রের বিরুদ্ধে’ যুদ্ধ ঘোষণা করেছে।

তথ্যসূত্র: বিবিসি বাংলা

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *