ভারতের মহারাষ্ট্রে সরকারি বাস চালাবেন আদিবাসী নারীরা

পথ দেখাচ্ছে মহারাষ্ট্র। এ বার থেকে সরকারি বাস চালাবেন রাজ্যের আদিবাসী মহিলারা। এই লক্ষ্যেই একটি বিশেষ প্রকল্প গ্রহণ করল দেবেন্দ্র ফড়নবীশ সরকার। শুক্রবার এই প্রকল্পের উদ্বোধন করেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাটিল।

রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ১৬৩ জন আদিবাসী মহিলাকে বাছাই করা হয়েছে। এই প্রকল্পের মধ্যে দিয়ে তাঁদের বাস চালানোর প্রশিক্ষণ দেওয়া হবে। বাস চালানোর প্রশিক্ষণ শেষ হয়ে গেলে মহারাষ্ট্র রাষ্ট্রীয় পরিবহণ নিগমের বাসে চালক হিসেবে তাঁদের নিয়োগ করা হবে।

মহিলাদের নিরাপত্তার দিকটা যে সব থেকে বেশি প্রাধান্য পাবে, সে কথা বলেন মহারাষ্ট্রের পরিবহণমন্ত্রী দিবাকর রবতে। তাঁর কথায়, “দেশে প্রথম এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। মহিলাদের সুরক্ষা এবং নিরাপত্তার জন্য আমরা বেশ কিছু পদক্ষেপ করেছি।”

প্রতিভা পাটিল প্রস্তাব দেন বেশি দূরে মহিলাদের যেন না পাঠানো হয়, সে ক্ষেত্রে তাঁদের নিরাপত্তার সমস্যা হতে পারে। আর যদি বাস নিয়ে দূরে পাঠানোও হয়, তা হলেও যেন রাত্রিবাসের জন্য ভালো ব্যবস্থা করা হয় এই চালকদের জন্য।

রাজ্যের গড়চিরোলি, বর্ধা এবং ভান্ডারা-গোন্ডিয়ার মতো আদিবাসী অধ্যুষিত জেলা থেকে এই মহিলাদের বাছাই করা হয়েছে। এই উদ্যোগে শামিল হতে পেরে দৃশ্যত খুশি আদিবাসী মহিলারা।

তথ্যসূত্র: খবরঅনলাইন ডট কম

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *