রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম সংসদীয় স্থায়ী কমিটির সভা অনুষ্ঠিত

পার্বত্য চট্টগ্রাম থেকে অস্ত্র উদ্ধারে আইন-শৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে দ্রুত অভিযান শুরু করতে সরকারের প্রতি  সুপারিশ জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। পাশাপাশি রাঙ্গামাটির কাপ্তাই হ্রদ খনন করে নাব্যতা রক্ষাসহ হ্রদকে দূষণ মুক্ত করতে সরকারকে প্রকল্প গ্রহনের পরামর্শ দিয়েছে স্থায়ী কমিটি।

গত বুধবার রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সন্মেলন কক্ষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬ তম বৈঠক শেষে কমিটির সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি ও পার্বত্য বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর সাংবাদিকদের এ কথা জানান।

 

বৈঠকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য উষাতন তালুকদার এমপি, ফিরোজা বেগম চিনু এমপি, কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা,  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের  ভাইস চেয়ারম্যান তরুন কান্তি ঘোষ, রাঙ্গামাটি জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন সহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সকাল ১১ টা থেকে সাড়ে ৩ টা পর্যন্ত স্থায়ী কমিটির বৈঠকে রাঙ্গামাটি পার্বত্য জেলায় গৃহীত প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে ও এনজিও সমুহের কার্যক্রম মূল্যায়ন করা হয়।

পরে সাংবাদিকদের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেন, বৈঠকে কাপ্তাই হ্রদ দুষন মুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনে সরকারকে সুপারিশ করা হয়েছে। তিনি বলেন, কাপ্তাই হ্রদের মাধ্যমে দেশের বিদ্যুতের চাহিদা অনেকটাই মেটানো হচ্ছে। তাই হ্রদের উন্নয়নে সরকারের পদক্ষেপ নেয়া জরুরী।

পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেন, ২ ডিসেম্বর পার্বত্য শান্তি চুক্তির পর পাহাড়ে অবৈধ অস্ত্র আর থাকার কথা নয়। কমিটির বৈঠকে পাহাড়ে অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান পরিচালনার জন্য সরকারকে পদক্ষেপ গ্রহনে সকলে একমত হয়েছেন।

উষাতন তালুকদার এমপি বলেন, অবৈধ অস্ত্র উদ্ধারে কারোর আপত্তি থাকার কথা নয়। কিন্তু এই অভিযানে যাতে  সাধারন মানুষ হয়রানী না হয় সে বিষয়ে নজর রাখতে হবে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.