মান্দি সংস্কৃতি ধরে রাখতে হবেঃ সাংসারেক খামাল জনিক নকরেক

মান্দি সংস্কৃতি হারিয়ে যাচ্ছে, আধুনিক জীবনযাপনের প্রতি তীব্র আকর্ষণ, আকাশ সংস্কৃতির আগ্রাসন ও ধর্মান্তরিত হওয়ার কারণে মান্দিদের সংস্কৃতি আজ প্রায় বিলুপ্তির পথে। গত ২৬ আগস্ট মধুপুরের জয়নাগাছা গ্রামে মৃত্তিকা জতিতাত্ত্বিক লোকায়ত জ্ঞান ও সংস্কৃতি পাঠকেন্দ্র আয়োজিত ‘এসো শুনি শেকড়ের কথা’ শীর্ষক অনুষ্ঠানে বিভিন্ন গ্রাম থেকে আসা এ প্রজন্মের মান্দি শিশু কিশোরদের উদ্যেশ্যে কিংবদন্তী সাংসারেক খামাল জনিক নকরেক এ কথা বলেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মৃত্তিকা পরিচালনা পরিষদের সভাপতি কবি পরাগ রিছিল, মৃত্তিকা পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক জুয়েল বিন জহির, কবি ও প্রকাশক মাইবম সাধন, সংস্কৃতি কর্মী টগর দ্রং, শিমুল জাবালি, রনি জাবালি প্রমূখ।
মান্দিদের আদি ধর্ম সাংসারেক এর খামাল (পুরোহিত) জনিক নকরেক সাংসারেক ধর্মের সর্ববৃহৎ উৎসব ওয়ানগালা এবং রংচুগালা সম্পর্কে শিশু কিশোরদের বলেন। এছাড়াও মান্দি সংস্কৃতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। পরে সংস্কৃতি কর্মীদের সাথে শিশু-কিশোরদের প্রাণবন্ত আড্ডা হয়। আড্ডায় সংস্কৃতি কর্মীগণ শিশু-কিশোরদেরকে কবিতা ও গান শুনান আর শিশু-কিশোররা ছড়া, গান ও নাচ পরিবেশন করে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *