পার্বত্য চুক্তি বাস্তবায়নে নারীদের এগিয়ে আসার আহ্বান

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি ও সাবেক সাংসদ উষাতন তালুকদার বলেছেন, পার্বত্য সমস্যা সমাধানের জন্য পার্বত্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। কিন্তু চুক্তি বাস্তবায়ন না করে বর্তমানে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়াকে ডীপ ফ্রিজে রাখা হয়েছে। যদিও কিছু দিন আগে চুক্তি বাস্তবায়ন কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

তিনি আরো বলেন, জুম্ম সমাজ জীবনে আজ অন্যান্য যে কোন সময়ের চেয়ে গুরুত্বর অমাবস্যায় জর্জরিত। প্রতিনিয়ত তাদের একটা আতংকের মধ্য দিনাপতি করতে হচ্ছে।

শুক্রবার রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল উইমেন্স ফেডারেশনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উষাতন তালুকদার এসব কথা বলেন।

শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সভাপতি জড়িতা চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন আদিবাসী ফোরামের পার্বত্যাঞ্চল শাখার সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সহ-সভাপতি কল্পনা চাকমা, সিএইচটি নারী হেডম্যান নেটওয়ার্কের সদস্য চম্পা চাকমা, আনন্দ জ্যোতি চাকমা,পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি জুয়েল চাকমা। স্বাগত বক্তব্যে দেন হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি মনিরা ত্রিপুরা।

আলোচনা সভায় বক্তারা অভিযোগ করে বলেন, পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়িত না হওয়ায় পার্বত্য চট্টগ্রামে আজ পাহাড়ী নারীরা ঘরে-বাইরে অনিরাপদ অবস্থায় বসবাস করতে হচ্ছে। প্রতিনিয়ত ধর্ষনসহ নানান ঘটনার শিকার হতে হচ্ছে। বক্তারা নারী-পুরুষের সম অধিকার ও পার্বত্য চুক্তি দ্রুত বাস্তবায়নের দাবী জানান।
তথ্যসূত্র:হিলবিডি টোয়েন্টিফোর ডটকম

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *