৮ মার্চঃ আন্তর্জাতিক নারী দিবস

আজ ৮ মার্চ । আন্তর্জাতিক নারী দিবস । সারা পৃথিবীর সব দেশ আজ এ দিবসটি পালন করছে ।

১৮৫৭ সালের এই দিনে নিউইয়র্কের সুতাকলের নারী শ্রমিকরা রাস্তায় নামে তাদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার দাবীতে । মজুরী বৈষম্য দূর করা, কর্মঘন্টা নির্দিষ্ট করা ও নারী শ্রমিকদের কাজের অমানবিক পরিবেশের অবসানের জন্য হাজার হাজার নারী শ্রমিক সেদিন রাস্তায় । পুলিশ ও লাঠিয়াল বাহিনী বর্বর হামলা করে সে মিছিলে । হতাহত হন অনেক নারী শ্রমিক ।

১৯০৮ সালে জার্মান কমিউনিস্ট নেত্রী ক্লারা জেটকিনের নেত্রীতে নিউইয়র্কে অনুষ্ঠিত হয় প্রথম সোসালিস্ট আন্তর্জাতিক নারী সম্মেলন । এবং তার দু’বছর পর ১৯১০ সালে ডেনমার্কের কোপেন হেগেনে অনুষ্ঠিত দ্বিতীয় সোসালিস্ট আন্তর্জাতিক নারী সম্মেলনে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষনা করা হয় যেখানে ১৭ টি দেশের ১০০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন । এর পর থেকে সমাজতান্ত্রিক দেশ সমূহ দিবসটি পালন করে আসছে । ১৯৭১ সালের পর থেকে বাংলাদেশে দিবসটি রাষ্ট্রিয়ভাবে পালিত হচ্ছে ।১৯৭৫ সাল থেকে বিশ্বব্যাপী পালিত হচ্ছে দিবসটি ।

এই বছরের নারী দিবসের জাতিসংঘ কতৃক ঘোষিত মূল থিম হচ্ছে ” Think equal, Build smart , innovate for change”। আসুন সমচিন্তায়, সমভাবে সকলে নারীর অধিকার প্রতিষ্ঠায় অাগুয়ান হই। সকলকে আইপি নিউজ এর পক্ষ থেকে আন্তর্জাতিক নারী দিবসের রক্তিম শুভেচ্ছা।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *