সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

রাজশাহী ও রংপুর বিভাগের বিভিন্ন জেলায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত

সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী: জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে রাজশাহী ও রংপুর বিভাগের জেলায় জেলায় স্বাধীনতার ৫০ বছরে আদিবাসীদের জন্য অর্জন ও অঙ্গীকারের আলোকে আজ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহী

আজ ১২ ডিসেম্বর ২০২১ সকাল ১১ টায় রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্টে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধন ও সমাবেশে জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলার সভাপতি বিমল চন্দ্র রাজোযার এর সভাপতিত্বতে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক গনেশ মার্ডি, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, সদস্য রাজকুমার শাও, রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক আন্দিয়াস বিশ্বাস, জেলা কমিটির সাধারণ সাধারণ সম্পাদক সুশেন কুমার শামদুযার, গোদাগাডী উপজেলার সভাপতি রবীন্দ্রনাথ হেমব্রম, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলার সভাপতি উপেন রবিদাস, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সাধারণ সম্পাদক তরুণ মুন্ডা, অর্থ বিষয়ক সম্পাদক অনিল রবিদাস প্রমূখ। সংহতি বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা রফিকুল ইসলাম পিযারুল, দেবাশিষ প্রামানিক দেবু, ন্যাপ রাজশাহী জেলা সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান খান আলম, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির রাজশাহী জেলা সভাপতি বরজাহান আলী শাহজাহান, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, রাজশাহী মুক্তিযোদ্ধা চেতনা বাস্তবায়ন মঞ্চের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ ।

নওগাঁ জেলা

“স্বাধীনতার ৫০ বছরে আদিবাসীদের জন্য অর্জন ও অঙ্গিকারের আলোকে” কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা কমিটির উদ্যোগে আজ ১২ ডিসেম্বর রবিবার বেলা ১১.৩০টায় নওগাঁর মুক্তি মোড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন ও সমাবেশে জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলার আহ্বায়ক নরেন চন্দ্র পাহানের সভাপতিত্বে মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, কোষাধ্যক্ষ সুধীর তির্কী, কেন্দ্রীয় সদস্য বিভূতী ভূষণ মাহাতো, নওগাঁ জেলা সদস্য সচিব সভাপতি মহিন্দ্র পাহান, মান্দা উপজেলা সভাপতি নিরেন উরাও, সদর উপজেলা সভাপতি অনিতা তির্কী, আদিবাসী ছাত্র পরিষদ পত্নীতলা উপজেলা সভাপতি সুজিত পাহান, মহাদেবপুর উপজেলা সাংগঠনিক সম্পাদক পলাশ পাহান, আদিবাসী নারী নেত্রী আরতী পাহান প্রমূখ। সংহতি বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা উপদেষ্টা জয়নাল আবেদীন মুকুল, এ্যাড. শহীদ হাসান সিদ্দিকী স্বপন প্রমূখ।


বগুড়া জেলা

“স্বাধীনতার ৫০ বছরে আদিবাসীদের জন্য অর্জন ও অঙ্গিকারের আলোকে” কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জাতীয় আদিবাসী পরিষদ বগুড়া জেলা কমিটির উদ্যোগে আজ ১২ ডিসেম্বর রবিবার বেলা ১ টায় বগুড়ার সাতমাথা মোড়ে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।


মানববন্ধন ও সমাবেশে জাতীয় আদিবাসী পরিষদ বগুড়া শাহজাহানপুর উপজেলা সাবেক সভাপতি বিমল রবিদাস এর সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ বগুড়া জেলা কমিটির আহবায়ক সন্তোশ সিং, আদিবাসী যুব পরিষদ বগুড়া জেলার সভাপতি সপন কর্মি দাস, সদস্য শ্যামল কর্মি দাস, আদিবাসী ছাত্র পরিষদ জেলা কমিটির দপ্তর সম্পাদক সুজন রাজঘর প্রমুখ। সংহতি বক্তব্য রাখেন গবেষণা পরিষদ সভাপতি নজরুল ইসলাম।

ঠাকুরগাঁও জেলা

“স্বাধীনতার ৫০ বছরে আদিবাসীদের জন্য অর্জন ও অঙ্গিকারের আলোকে” কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা কমিটির উদ্যোগে আজ ১২ ডিসেম্বর রবিবার বেলা ১২ টায় ঠাকুরগাঁও জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধন ও সমাবেশে জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা কমিটির সভাপতি যাকোব খালকো এর সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক শুক্কু কিস্কু, কালিয়াডাঙ্গী উপজেলা সভাপতি গোবিন্দ হাঁসদা সমাবেশ সঞ্চালনা করেন আদিবাসী ছাত্র পরিষদ ঠাকুরগাঁও জেলা কমিটির দপ্তর সম্পাদক শান্ত তিগ্যা প্রমূখ। সংহতি বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের ঠাকুরগাঁও জেলা কমিটির উপদেষ্টা এ্যাড.ইমরান চৌধুরী।

দিনাজপুর জেলা

স্বাধীনতার ৫০ বছরে আদিবাসীদের জন্য অর্জন ও অঙ্গীকারের আলোকে মানববন্ধন ও সমাবেশ করেছে জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা কমিটি আজ ১২ ডিসেম্বর ২০২১ সকাল ১১ টায় দিনাজপুর প্রেস ক্লাবের প্রাঙ্গনে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধন ও সমাবেশে জাতীয় আদিবাসী পরিষদের দিনাজপুর জেলা কমিটির সভাপতি শিতল মার্ডী এর সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, তথ্য ও গবেষনা সম্পাদক মানিক সরেন, জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা কমিটির নারী বিষয়ক সম্পাদক শিবানি উরাও, নবাবগঞ্জ উপজেলা কমিটির সভাপতি রবি সরেন, সাধারণ সম্পাদক বাবলু টুডু, বিরামপুর উপজেলা কমিটির সদস্য বিশাল মার্ডী, বোচাগঞ্জ উপজেলা কমিটির সদস্য হোপনা হাঁসদা, চিনিরবন্দর উপজেলা কমিটির সদস্য রেখা হাঁসদা, বাংলাদেশ আদিবাসী সমিতি কেন্দ্রীয় কমিটি সভাপতি বিশ্বনাথ সিং, কাপেং ফাউন্ডেশন এর প্রতিনিধি খোকন সুইটেন মুরমু, আদিবাসী নারী পরিষদের সদস্য রানি হাঁসদা, আদিবাসী ছাত্র পরিষদের দিনাজপুর জেলা সভাপতি সোহেল পিতর মুরমু প্রমুখ। সমাবেশ সঞ্চালন করেন যুব নেতা শিবলাল টুডু।


বক্তারা বলেন, স্বাধীনতার ৫০ বছরে আদিবাসীদের জন্য অর্জনের তুলনায় বঞ্চনার ইতিহাস বেশি। আদিবাসীদের অধিকার যা অর্জন হয়েছে তার চেয়ে বেশি অধিকার বঞ্চিত হয়েছে। দীর্ঘ ৫০ বছরেও আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দেওয়া হয়নি। সমতল আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি রক্ষায় স্বাধীন ভূমি কমিশন গঠন, আদিবাসী নির্যাতন-হত্যা-ধর্ষণ-ভূমি থেকে উচ্ছেদ বন্ধ হয়নি। ১ম ও ২য় শ্রেণির সরকারি চাকরিতে আদিবাসী কোটা পূনর্বহাল করা; সকল সরকারি চাকরিতে আদিবাসী কোটার পূন বাস্তবায়ন দাবি জানান বক্তারা। জাতীয় সংসদে আদিবাসীদের জন্য আসন সংরক্ষণ ও জাতীয় বাজেটে আদিবাসীদের উন্নয়ন এর বাজেটে বরাদ্দ বৃদ্ধি করতে হবে। আদিবাসীদের সঠিক পরিসংখ্যান না থাকায় আদিবাসীদের জন্য সুষ্ঠ বরাদ্দ ও বন্টন হচ্ছে না। আদিবাসীদের নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক পর্যায়ে শিক্ষাদানের লক্ষ্যে পাঠ্যপুস্তক প্রণয়ন করা হলেও শিক্ষক নিয়োগ, প্রশিক্ষণ ও নীতিমালা না করায় তা মুখ থুবড়ে পড়েছে। নওগাঁর আলফ্রেড সরেন হত্যা, গাইবান্ধার গোবিন্দগঞ্জে পুলিশের গুলিতে তিন সাঁওতাল আদিবাসী হত্যা সহ দেশের বিভিন্ন অঞ্চলে আদিবাসীদের উপর সংঘটিত হত্যাকান্ড, নির্যাতন, নারী ধর্ষণ, উচ্ছেদ ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানান বক্তারা। আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি প্রদান, পৃথক মন্ত্রণালয় ও স্বাধীন ভূমি কমিশন গঠন সহ জাতীয় আদিবাসী পরিষদদের ৯দফা দাবি বাস্তবায়নেরও দাবি জানানা বক্তারা। স্বাধীনতার ৫০ বছরেও আদিবাসীদের অধিকার বাস্তবায়িত হয়নি। ভূমি দখল, উচ্ছেদ, অগ্নিসংযোগ, খুন, ধর্ষণ, নারী নির্যাতন চলছেই। মানবাধিকার লংঘনের ঘটনার সুষ্ঠু বিচার এবং এই গুলো বন্ধ করতে হবে।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন