সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

রাজশাহীতে‌ মহান সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম দিবসে প্রদীপ প্রজ্জলন অনুষ্ঠিত

মহান সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম দিবস পালন উপলক্ষে আদিবাসী ছাত্র পরিষদের উদ্যোগে আজ ৩০ জুন সন্ধ্যা সাড়ে ৭টায় রাজশাহীর সাহেব বাজারের ভুবনমোহন পার্ক শহীদ মিনার বেদিতে প্রদীপ প্রজ্জলন অনুষ্ঠিত হয়। প্রদীপ প্রজ্জলনের শুরুতে এক মিনিট নিরবতা পালন করা হয়।

প্রদীপ প্রজ্জলনে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় দপ্তর সম্পাদক পলাশ পাহান, রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি সুশান্ত মাহাতো, কেন্দ্রীয় সদস্য শিউলি মার্ডি, অনিল গজার।

এছাড়া আরও বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় সদস্য বিভূতী ভূষণ মাহাতো, আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় সদস্য উত্তম কুমার মাহাতো, জনউদ্যোগ রাজশাহীর সদস্য সচিব জুলফিকার আহমেদ গোলাপ।

বক্তারা বলেন, তৎকালীন ভারতে ব্রিটিশবিরোধী প্রথম গণ আন্দোলন ছিল ১৮৫৫ সালের মহান সাঁওতাল বিদ্রোহ। আদিবাসীদের উপর ব্রিটিশ শাসক, মহাজন সুদখোরদের জুলুম, অত্যাচার, নির্যাতনের বিরুদ্ধে এই বিদ্রোহ গড়ে ওঠে। এই বিদ্রোহে সিধু কানু, চাঁদ ভৈরব ফুলমনিসহ প্রায় ২০ হাজার সাঁওতাল শহীদ হয়েছিলেন। কিন্তু ইতিহাসে এই বিদ্রোহকে সঠিকভাবে তুলে ধরা হয় নি। এখনো সাঁওতালসহ অপরাপর আদিবাসীরা অত্যাচার নির্যাতনের শিকার হচ্ছেন। আজও আদিবাসীরা রাষ্ট্রীয় বঞ্চণার শিকার হতে হচ্ছে।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন