সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

প্রথম টিকা নেবেন ২৫ সম্মানিত নাগরিক

রাষ্ট্রের সম্মানিত ২৫ নাগরিককে করোনার ভ্যাকসিন দিয়ে শুরু হবে টিকাদান কর্মসূচি। বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য সচিব আবদুল মান্নান জানান, সবকিছু ঠিক থাকলে ২৬ বা ২৭ জানুয়ারি টিকা দেয়া শুরু হবে।

বৃহস্পতিবার সকাল ১১টায় ৩৫ ডোজ লাখ টিকা আসছে ভারত থেকে। এর মধ্যে ২০ লাখ ডোজ ভারতের উপহার, বাকি ১৫ লাখ আসবে চুক্তির আওতায়।

স্বাস্থ্য সচিব জানান, টিকাদান কর্মসূচি উদ্বোধন হবে ২৬ বা ২৭ জানুয়ারি। রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে হবে এর উদ্বোধন। প্রথম দিন রাষ্ট্রের সম্মানিত ২৫ নাগরিক পাবেন ভ্যাকসিন। পরদিন রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল ও কুয়েত মৈত্রী হাসপাতালে পরীক্ষামূলক কার্যক্রম চালানো হবে।

এ সময় চার থেকে ৫০০ মানুষকে ভ্যাকসিন দেয়া হবে। এরপর অপেক্ষা করা হবে ৭ দিন। আগামী ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকার বাইরে করোনার টিকা দেয়া শুরু হবে। প্রথম মাসে ৬০ লাখ ভ্যাকসিন দেয়া হবে বলেও জানান স্বাস্থ্য সচিব আবদুল মান্নান।

বৃহস্পতিবার দুপুর দেড়টায় এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে ভারত থেকে উপহার হিসাবে পাঠানো ২০ লাখ টিকার ডোজ ঢাকায় পৌঁছবে। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের বরাত দিয়ে সচিব মো. আবদুল মান্নান জানান, তারা জানিয়েছে যে আগামী ২৫ জানুয়ারি বাংলাদেশের ক্রয় করা টিকার ৫০ লাখ ডোজ ঢাকায় আসবে। এসব টিকা তেজগাঁয়ের ইপিআই সংরক্ষণাগারে রাখা হবে।

বুধবার ফরেন সার্ভিস একাডেমিতে কন্ট্রাক্ট ফার্মিং–বিষয়ক এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, বৃহস্পতিবার ভারতের ২০ লাখ টিকা উপহার হিসেবে বাংলাদেশের নিকট হস্তান্তর করা হবে। তবে বেক্সিমকো এর পক্ষ থেকে ৫০ লক্ষ টিকা ভারত থেকে প্রথমবার আনা হবে বলে জানা গেছে।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন