সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

প্রকাশিত হল ম্রো ভাষার প্রথম ব্যাকরণ ‘ততোং’

আইপিনিউজ ডেক্স(ঢাকা): ম্রো ভাষার প্রথম ব্যাকরণ ‘ততোং’ এর মোড়ক উন্মোচন হয়েছে গতকাল(বৃহষ্পতিবার)। ম্রো আদিবাসীদের বিশিষ্ট লেখক ইয়াঙান ম্রোর লেখা ম্রো ভাষায় প্রথম এই ব্যাকরণ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি বান্দরবান জেলা শহরের উজানি পাড়ায় লেখকের নিজ বাসায় অনুষ্ঠিত হয়। বইয়ের মোড়ক উন্মোচন করেন ম্রোদের আদি ধর্ম ক্রামাদি ধর্মের প্রধান শিষ্য লেংয়াং ম্রো। তার সঙ্গে ছিলেন চিম্বুক পাহাড়ের তিন কৃতি সন্তান ম্রো ভাষার শিক্ষক ঙানসিং ম্রো ও ম্রোদের সামাজিক সংগঠক রিয়ং ম্রো।

কর্মজীবনে ম্রো জনগোষ্ঠীর সমাজ-সংস্কৃতি নিয়ে কাজ করে চলেছেন ইয়াঙান ম্রো। শিক্ষাজীবনে তিনি ২০১২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাচ্যভাষা বিভাগ থেকে স্নাতকোত্তর করেছেন। ম্রো সমাজ ও রুপকথার গল্প নিয়ে ইতিমধ্যেই তার ২৮টি বই প্রকাশিত হয়েছে। তার মধ্যে ম্রো ভাষায় ১৮টি বই এবং ১০টি বই বাংলা ভাষায়। বেশ অনাড়ম্বর ভাবেই বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি সম্পন্ন হয়েছে।

বইটি লেখার পেছনের গল্প হিসেবে লেখক জানিয়েছেন, বান্দরবানে সুয়ালক ম্রো আবাসিক উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে পড়ার সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের এক পরিদর্শকের ইংরেজি ব্যাকরণ বাক্যের মুখোমুখি হওয়ার কথা। ভাষা বুঝতে না পারায় সে দিন তিনি কোন উত্তর দিতে পারেননি। তখন থেকে তার প্রতিজ্ঞা ছিল, বড় হয়ে একদিন তিনি ব্যাকরণ বই লিখবেন।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন