সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের উর্ধ্বগতি ও ধনী-গরীবের আয় বৈষম্য নিয়ে ২৩ বিশিষ্ট নাগরিকের উদ্বেগঃ

আইপিনিউজ ডেক্স(ঢাকা): নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের উর্ধ্বগতি, ধনী-গরীবের আয় বৈষম্যসহ করোনাকালীন সময়ে ঘটে যাওয়া কিছু বিষয়ে দেশের ২৩ জন বিশিষ্ট নাগরিক উদ্বেগ জানিয়ে বিবৃতি প্রদান করেছেন। আজ মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ স্বাক্ষরিত ওই বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে বলা হয় যে, ‘করোনা পরিস্থিতির কারণে দেশের সংখ্যাগরিষ্ট মানুষ সীমাহীন আর্থিক দূরাবস্থায় নিমজ্জিত। কারোনা কালে বিপুল সংখ্যক মানুষ কাজ হারিয়েছে, আয় কমেছে অনেকের। এরকম পরিস্থিতিতে নিত্য প্রয়োজনীয় পন্য বিশেষ করে খাদ্যসামগ্রীর মূল্য ক্রমাগত বেড়েই চলেছে। নতুন করে ভোজ্য তেল বিশেষত সাধারণ মানুষ যে তেল ব্যবহার করে সয়াবিন ও পামঅয়েল তেলের মূল্য বৃদ্ধি সাধারণ মানুষের জীবনকে আরো কষ্টকর করে তুলবে।’

মহামারী চলাকালীন সময়ে বিপুল জনগোষ্টির ক্রয় ক্ষমতা হ্রাস পাওয়া এবং কোটিপটির সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। স্থানীয় সরকার নির্বাচনে সহিংসতায় শতাধিক প্রাণহানির ঘটনা রাষ্ট্র-সমাজের সর্বত্র বৈষম্য ও সামাজিক অস্থিরতা বৃদ্ধি পাওয়ার বহিপ্রকাশ বলেও বিশিষ্ট নাগরিকরা মনে করছেন। বিবৃতিদাতারা সরকারের কাছে ভোজ্যতেল-সহ খাদ্য সামগ্রীর দাম নিয়ন্ত্রন করা ও পানি, বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধি না করার দাবি জানিয়েছেন।

বিবৃতিতে স্বাক্ষরকারী বিশিষ্ট নাগরিকরা হলেন, ঐক্য ন্যাপ সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, নাট্য ব্যক্তিত্ব ও সম্মিলিত সামাজিক আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য রামেন্দু মজুমদার, মুক্তিযুদ্ধ জাদুঘর ট্রাস্টি ডা. সারওয়ার আলী, মহিলা পরিষদ সভাপতি ডা. ফওজিয়া মোসলেম,শিক্ষক নেতা ড. নুর মোহাম্মদ তালুকদার, বি,এম‘র সাবেক সভাপতি ডাঃ রশিদ-ই-মাহাবুব, মানবাধিকার কর্মী খুশী কবির, অর্থনীতিবিদ অধ্যাপক এম. এম. আকাশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, সমাজ গবেষক ড. সেলু বাসিত, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেনিন চৌধুরী, গণতান্ত্রিক আইনজীবী সমিতি সাধারণ সম্পাদক এ্যাডভেকেট জাহিদুল বারী, শ্রমিক নেতা মেসবাহউদ্দিন আহমেদ, গীতিকার ও সুরকার সেলিম রেজা, সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবি অ্যাডভোকেট পারভেজ হাসেম, সমাজ কর্মী আব্দুর রাজ্জাক, সংস্কৃতি কর্মী এ কে আজাদ, উঠোন সাংস্কৃতিক সংগঠন এর সভাপতি অলক দাস গুপ্ত, বাংলাদেশ আদিবাসী ফোরামের তথ্য ও প্রচার সম্পাদক দীপায়ন খীসা প্রমুখ।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন