সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

দ্রৌপদী মুর্মু ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় গাইবান্ধায় সাঁওতালদের আনন্দ শোভাযাত্রা, নাচ-গান ও মিষ্টি বিতরণ

সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী: দ্রোপদী মুর্মু ভারতের রাষ্ট্রপতি হওয়ায় আমরা আনন্দিত ও অভিভূত। তাঁর এই জয় গাইবান্ধা সহ বাংলাদেশের সাঁওতালদের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ভাবে শক্তিশালী করবে এবং সকল ক্ষেত্রে সাঁওতাল সহ আদিবাসীদের নতুন উদ্দ্যোমে কাজের শক্তি যোগাবে। একই সাথে বিশ্বে সাঁওতালদের নতুন করে পরিচয় করে দিয়েছে তার ভারতের রাষ্ট্রপতি জয়। সারাদেশের সাঁওতাল সহ সকল আদিবাসীদের উপর নির্যাতন বন্ধ হোক আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশের সরকারও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা ব্যক্ত করেন সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাস্কে।

গতকাল ২৩ জুলাই শনিবার সকাল ১১টায় গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থা চত্বরে সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদ, সামাজিক সংগ্রাম পরিষদ ও জনউদ্যোগের আয়োজনে দ্রৌপদী মুর্মু ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া আনন্দ শোভাযাত্রা, গান ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়। সাঁওতালরা তাদের ঐতিহ্যবাহী পোশাক, বাদ্যযন্ত্র ও তীর-ধনুক নিয়ে একটি বর্ণাঢ্য র‍্যালী ২নং রেলগেট থেকে শুরু করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে গাইবান্ধা গানাসাস চত্বরে মিলিত হয়ে গান ও নৃত্য পরিবেশন করেন। অনুষ্ঠান শেষে উপস্থিত সবার মাঝে মিষ্টি বিতরণ করা হয়।

সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাস্কের সভাপতিত্বে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের আহবায়ক ও গাইবান্ধা জেলা বার এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এ্যাড. সিরাজুল ইসলাম বাবু, অবলম্বনের নির্বাহী পরিচালক ও জনউদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, সাঁওতাল নেত্রী প্রিসিলা মুর্মু, তৃষ্ণা মুর্মু সাঁওতাল নেতা সুফল হেমব্রম, কমল মুর্মু, সামাজিক সংগ্রাম পরিষদের আহবায়ক জাহাঙ্গীর কবির তনু প্রমুখ।

অরো বক্তরা বলেন, সাঁওতাল নেত্রী দ্রৌপদী মুর্মু ভাতৃপ্রতীম ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় গাইবান্ধা জেলায় বসবাসরত সাঁওতালরা গর্বিত ও আনন্দিত। এর মধ্য দিয়ে সাঁওতালসহ পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠী তাদের অধিকার ও মর্যাদা রক্ষায় আরো উৎসাহিত ও সক্রিয় ভূমিকা পালন করবে।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন