জাতীয়

দুই আদিবাসী ভাইকে আত্মহত্যায় প্ররোচনার দায়ে ডিপউিবওয়েল অপারেটরকে গ্রেপ্তার ও নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার দাবী

আইপিনিউজ ডেক্স(ঢাকা): আদিবাসী দুই ভাইকে আত্মহত্যায় প্ররোচনার দায়ে ডিপউিবওয়েল অপারেটর সাখাওয়াতের গ্রেপ্তার, শাস্তি ও নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার দাবি করেছে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট। সংগঠনটির কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যক্ষ ওয়াজেদ পারভেজ ও সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ আজ ২৭ মার্চ ২০২২ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে রাজশাহীর গোদাগারী উপজেলার দেওপাড়া ইউনিয়নের ঈশ্বরীপুর এলাকার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ পরিচালিত ডিপটিউবওয়লের অপারেটরের স্থানীয় আওয়ামী লীগের নেতা সাখাওয়াত হোসেনের কাছে আদিবাসী দুই কৃষক অভিনাথ মারান্ডী ও রবি মারান্ডী ইরি ধান ক্ষেতে পোকা দমনে কীটনাশক প্রয়োগের জন্য পানি চেয়ে না পাওয়ায় কীটনাশক পানে আত্মহত্যা করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, কীটনাশক দেয়ার জন্য পানি চাওয়ায় অপারেটর তাদের পানি না দিয়ে উল্টো তাদের আত্মহত্যায় প্ররোচনা দেয়। এ ছাড়াও এলাকায় খোজ নিয়ে জানা যায় প্রকল্প এলাকায় ডিডটিউবওয়েল দিয়ে যে পরিমাণ জমিতে সেচ দেয়া সম্ভব তার চেয়ে অধিক জমি প্রকল্পের আওতায় এনে অপারটর প্রকল্পের চাষীদেরকে পানি সংকটে ফেলে মুনাফা আদায় করে থাকে।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, পাহাড় এবং সমতলের আদিবাসীরা বর্তমান সরকার ও সরকারি দলের প্রভাবশালীদের দ্বারা সারাদেশেই নির্যাতনের শিকার হচ্ছে। তাদের ভূমি দখল করছে। জাতিসত্ত্বার সাংবিধানিক স্বীকৃতি না দিয়ে তাদেরকে মানবেতর জীবন যাপনে বাধ্য করছে।
বিবৃতিতে নেতৃবৃন্দ সমতলের আদিবাসীদের উপর সকল প্রকার জুলুম নির্যাতন বন্ধ, ভূমির অধিকারসহ সাংবিধানিক স্বীকৃতি প্রদানের জোর দাবি জানান। একই সাথে গোদাগারীর দুই ভাইয়ের আত্মহত্যায় প্ররোচনাকারী অপারেটর সাখাওয়াত হোসেনকে গ্রেপ্তার, দৃষ্টান্তমূলক শাস্তি এবং নিহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের জন্য সরকারের প্রতি জোর দাবিও জানান।

বিজ্ঞাপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.