সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি পাহাড়ী ছাত্র পরিষদের শ্রদ্ধা জ্ঞাপন:

ঢাবি প্রতিনিধি: ১৯৫২ সালের ভাষা শহীদদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পন করেছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ। সংগঠনটির কেন্দ্রীয় তথ্য প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং ঢাকা মহানগর শাখার সভাপতি রেং ইয়ং ম্রো’র নেতৃত্বে তারা এই শ্রদ্ধা জানান। এসময় সংগঠনটির ঢাকা মহানগর শাখা ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন।
শ্রদ্ধা জানানোর সময় নেতৃবৃন্দ বর্ণমালার মিছিল সহকারে সকল আদিবাসীদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিতের দাবী সম্বলিত স্লোগান দেন। এছাড়াও সকল আদিবাসীদের মাতৃভাষার সাংবিধানিক স্বীকৃতির দাবীও জানিয়েছেন তাঁরা।

বর্ণমালার মিছিল নিয়ে শহীদ মিনারের দিকে অগ্রসরমান পিসিপি’র নেতৃবৃন্দ। ২১ ফেব্রুয়ারী, ২০২২। কেন্দ্রীয় শহীদ মিনার, ঢাকা।

আইপিনিউজকে ছাত্রনেতা রেং ইয়ং ম্রো বলেন, এখনো পর্যন্ত মাত্র পাঁচটি আদিবাসী ভাষায় প্রাথমিক শিক্ষা চালুর কথা আমরা জানি। এসব ভাষায় মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা ব্যবস্থার নানা গলদ নিয়ে কথা বলা যাবে। তারপরও আমরা রাষ্ট্রের নীতি নির্ধারকদের ধন্যবাদ জানাই। তারা অন্তত এই পাঁচটি ভাষায় প্রাথমিক শিক্ষা চালু করেছে। তবে বাঙালি ভিন্ন অপরাপর যে ভাষাগুলো এখনো অবহেলিত হয়ে পড়ে আছে সেসব ভাষার শিশুরদেরও মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, একজন আদিবাসী শিশু জ্ঞান হওয়ার পর থেকে তাঁর মায়ের ভাষা শিখে। কিন্তু সে যখন আনুষ্ঠানিক শিক্ষা লাভ করতে যায় তখন তাকে অন্য আরেকটি ভাষায় পাঠ নিতে হয়। এটা কার্যত তার উপর নিপীড়ন। কারণ সে চিন্তা করে তাঁর মায়ের ভাষায় কিন্তু তাকে পড়তে বা লিখতে হচ্ছে অন্য আরেকটি নতুন ভাষাকে রপ্ত করে। কাজেই সকল আদিবাসীদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করাটা সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ দাবী।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন