সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

কক্সবাজারে গৃহবধু ধর্ষনকারীদের শাস্তি ও ঝালকাঠিতে লঞ্চ অগ্নিকান্ডে নিহতদের ক্ষতিপূরণ দাবিঃ

সম্প্রতি কক্সবাজারে গৃহবধু গণধর্ষণের প্রতিবাদ, ধর্ষক নরপশুদের গ্রেফতার ও দ্রুত বিচার ট্রাইবুনালে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা এবং ঝালকাঠিতে লঞ্চে অগ্নিকান্ডের ঘটনায় নিহতদের যথাযথ ক্ষতিপূরণ, অগ্নিকান্ডের ঘটনার রহস্য উদ্ঘটন ও দোষীদের শাস্তি বিধানের দাবিতে গতকাল (২৫ ডিসেম্বর) শনিবার বিকাল সাড়ে তিনটায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। সম্মিলিত সামাজিক আন্দোলনের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সম্মিলিত সামাজিক আন্দোলন ঢাকা মহানগরের আহ্বায়ক ও কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক রোবায়েত ফেরদৌস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সর্ম্পক বিভাগের চেয়ারম্যান ড. সৈয়দ আব্দুল্লাহ আল মামুন চৌধুরী, সংগঠনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক এ.কে আজাদ, সম্পাদক মন্ডলীর সদস্য এডভোকেট পারভেজ হাসেম ও অলক দাশ গুপ্ত, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, মুক্তিযুদ্ধ সংহতি পরিষদের সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুর রফ, সামাজিক সংগঠন সহজ কথার পক্ষে ছাত্রনেতা তানভীর আহমেদ নাদিম।
উক্ত মানববন্ধনে সঞ্চালনা করেন- সম্মিলিত সামাজিক আন্দোলন ঢাকা মহানগরের সদস্য-সচিব জুবায়ের আলম।

ঢাকার শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধনে উপস্থিত সংগঠনটি’র নেতৃবৃন্দ।। শনিবার (২৫ ডিসেম্বর)

সভায় অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, সন্ত্রাসী, চাঁদাবাজ ও গডফাদারদের হাতে সমাজ আজ জিম্মি হয়ে পড়েছে। কক্সবাজারে বর্বরোচিত ধর্ষণের ঘটনায় এখনো কাউকে গ্রেফতার করতে না পারার ব্যর্থতা আমাদের হতাশ করছে। আমরা মনে করি এই ধর্ষকদের পেছনে অশুভ শক্তির হাত রয়েছে। আমরা কক্সবাজারে গৃহবধু ধর্ষণকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবার দাবি জানাই। অন্যদিকে ঝালকাঠিতে লঞ্চের অগ্নিকান্ডের ঘটনায় ৪০ জনের অধিক মানুষের জীবনহানী আমাদের গভীর উদ্বেগে ফেলেছে। এই ঘটনায় প্রকৃত কারণ খুঁজে বের করতে হবে এবং ভবিষ্যতে এই ধরনের ঘটনা যাতে পুনরাবৃত্তি না ঘটে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সরকারের কাছে আহ্বানও জানান এই শিক্ষক।

ড. সৈয়দ আব্দুল্লাহ আল মামুন চৌধুরী বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বিজয়ের মাসে একের পর এক ধর্ষণ, লুন্ঠন ও হত্যার খবর জাতীয় বিপর্যয় বলে মনে করছি। কক্সবাজারে গৃহবধু ধর্ষণের ঘটনার ন্যায় বিচারের অপেক্ষায় দেশবাসী। সন্ত্রাসীরা যাতে পার পেতে না পারে, সে দিকে নজর দিতে হবে। ঝালকাঠিতে লঞ্চ দুর্ঘটনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন ভাবেই দায় এড়াতে পারেনা। আমরা এর সঠিক তদন্ত ও দোষীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিও জানান তিনি।

সংগঠনটি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সালেহ আহমেদ বলেন, ঝালকাঠির লঞ্চে অগ্নিকান্ডে হতাহত একটি কাঠামোগত হত্যাকান্ড। এই হত্যাকান্ডের দায় মালিক এবং আভ্যন্তরীণ নৌ চলাচল কর্তৃপক্ষের। কক্সবাজারে নারী পর্যটকের ধর্ষণের ঘটনায় ভিকটিমকে প্রশ্নবিদ্ধ করা চেষ্টা একটি পুরোনো প্রক্রিয়া, এর বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন