সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

এবারও বার্ষিক শীতবস্ত্র ও শিক্ষা সামগ্রী বিতরণ করবে ঢাবি’র জুম্ম শিক্ষার্থীরা

ঢাবি প্রতিনিধিঃ প্রতিবছরের ন্যায় এবছরও ঢাকা বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবার ও ঢাকাস্থ অন্যান্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত জুম্ম শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দের যৌথ সহায়তায় পাহাড়ের প্রান্তিক এলাকায় শীতবস্ত্র বিতরণের আয়োজন করা হয়েছে। প্রতিবছর বছরের শেষে এই কার্যক্রমের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জুম্ম শিক্ষার্থীরা। এই উদ্যোগের সাথে পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলের স্কুলগামী শিশুদের জন্যও শিক্ষা উপকরণ বিতরণ করে পাহাড়ের এই শিক্ষার্থীরা।

এবারের আয়োজনের উদ্যোক্তাদের অন্যতম ঢাবি’র তৃতীয় বর্ষের শিক্ষার্থী হিমেল চাকমা আইপিনিউজকে বলেন, মূলত শেকড়ের টানে আমরা আমাদের দ্বায়বোধ থেকে এই কার্যক্রমটি পরিচালনা করি। পার্বত্য চট্টগ্রাম থেকে ঢাকায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়ন করা জুম্ম শিক্ষার্থী, জুম্ম অভিভাবক ও সমমনা প্রগতিশীল ভাবনার মানুষদের অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা নিয়ে আমরা এই উদ্যোগটি সফলতার সহিত করে আসছি। ২০০৭ সাল থেকে শীত মৌসুমের একটি মানবিক প্রচেষ্টা হিসেবে প্রত্যন্ত অঞ্চলে সম্বলহীন জুম্ম পরিবারগুলোর পাশে দাঁড়ানোর জন্যই এই উদ্যোগটির যাত্রা শুরু হয়। তাছাড়া যে ছেলে-মেয়েরা শিক্ষা উপকরণের অভাবে পড়াশুনা চালাতে হিমশিম খায় তাদের জন্যই আমরা শিক্ষা উপকরন বিতরণ করি।

গতবছর ২০২০ সালের ডিসেম্বরে শিক্ষার্থীদের এই কার্যক্রমে কম্বল গ্রহন করতে আসা হাস্যজ্জ্বল এক ম্রো শিশু। স্থান: চিম্বুক, বান্দরবান

এবছর কেমন সাড়া পেলেন- প্রশ্ন করা হলে ‘বার্ষিক শীতবস্ত্র ও শিক্ষা উপকরন বিতরণ ২০২১’ এর আহ্বায়ক ও ঢাবি’র সিনিয়র শিক্ষার্থী সরল তঞ্চঙ্গ্যা বলেন, প্রতিবছর আমাদের এই উদ্যোগের অন্যতম অংশীজন থাকেন ঢাকাস্থ জুম্ম শিক্ষার্থীরা, বিভিন্ন ক্ষেত্রে চাকুরীরত জুম্ম অভিভাবকবৃন্দ ও প্রগতিশীল ব্যক্তিবর্গ। এর মধ্যে এবছর আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আদিবাসীদের প্রতি সংবেদনশীল ব্যক্তিবর্গেরও সহায়তা পেয়েছি এই উদ্যোগে। তাছাড়া ঢাবি’র সাধারণ শিক্ষার্থীরাও সহায়তা দিয়ে সংহতি জানিয়েছেন বলে জানান তিনি।

এদিকে ঢাবি’র জুম্ম শিক্ষার্থীদের এই আয়োজনের সাথে এবছর বুয়েটে অধ্যয়নরত জুম্ম শিক্ষার্থীরাও সংহতি জানিয়ে উদ্যোগটিকে এগিয়ে নিতে সহায়তা করছে বলে আইপিনিউজকে জানিয়েছেন আয়োজকরা। উদ্যোক্তারা পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলের শীতে পীড়িত পাহাড়ীদের প্রতি সংবেদনশীল হয়ে প্রগতিশীল ও মানবিক মননের মানুেষদের এই উদ্যোগে এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন। উদ্যোক্তারা জানিয়েছেন আগামী মাসে অর্থাৎ নতুন বছরের জানুয়ারীর প্রথম সপ্তাহে পাহাড়ের প্রত্যন্ত এলাকায় তারা এই কার্যক্রমটি পরিচালনা করবেন। গতবছর বান্দরবান পার্বত্য জেলার চিম্বুক পাহাড়ে কয়েকটি ম্রো গ্রামে শীতবস্ত্র ও শিক্ষা সামগ্রী বিতরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জুম্ম শিক্ষার্থীরা।

এই উদ্যোগে সহযোগীতা পাঠাতে পারেন নিম্নোক্ত একাউন্টগুলোতে
বিকাশ:
01552981184, 01521498375
নগদ:
01932419322
রকেট:
015567796626
ব্যাংক একাউন্ট:
Dutch Bangla Bank
Account No: 7017516595383
Routing No: 090270608
Branch: Agent Banking (Dhaka-South)

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন