সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

আসাবের নতুন কমিটিতে সভাপতি রাজা দেবাশীষ রায় ও সাধারণ সম্পাদক পল্লব চাকমা

আদিবাসী অস্ট্রেলিয়ান স্কলারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আসাব) এর ২০২২-২০২৫ এর নতুন নির্বাহী কমিটিতে বিভিন্ন পদে ১৫ জন আদিবাসী অ্যালুমনাই নির্বাচিত হয়েছেন। গত ৩০ জুন বৃহস্পতিবার বিকেলে ঢাকার অস্ট্রেলিয়ান হাই কমিশনে আসাবের এজিএম ও কাউন্সিলে নতুন এ কমিটির ঘোষণা দেন আসাবের নির্বাচন কমিশনার ঝুমা দেওয়ান। এর আগে বিগত তিন বছরের কার্যক্রমের প্রতিবেদন তোলে ধরেন বিগত আসাব কমিটির সাধারণ সম্পাদক কাঞ্চন খীসা ও আর্থিক প্রতিবেদন পড়ে শোনান কোষাধ্যক্ষ সোহেল চন্দ্র হাজং।

২০২২-২০২৫ এই তিন বছরের জন্য আসাবের নির্বাহী কমিটিতে সভাপতি পদে রাজা দেবাশীষ রায়, সহ-সভাপতি পদে শুভাশীষ চাকমা ও ক্রাজাই চৌধুরী, সাধারণ সম্পাদক পদে পল্লব চাকমা, যুগ্ম-সাধারণ সম্পাদক পদে লিনা জেসমিন লুসাই, কোষাধ্যক্ষ পদে সোহেল চন্দ্র হাজং, এবং নির্বাহী সদস্য পদে লেলুং খুমী, কিশোর তঞ্চজ্ঞ্যাঁ, জুঁই চাকমা, মার্গারেট সুমের, জ্যোতিলক্ক চাকমা, ম্যাগনেট জাম্বিল, অ্যং চি থোয়াই, বিশাখা তঞ্চজ্ঞ্যাঁ, ও নবলেশ্বর দেওয়ান (লায়ন) নির্বাচিত হন।

কাউন্সিলের পর সন্ধ্যায় অস্ট্রেলিয়ান হাই কমিশন ও আসাবের যৌথ আয়োজনে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি জাতীয় আলোচনাসভা অনুষ্ঠিত হয় যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি।

আসাবের সভাপতি রাজা দেবাশীষ রায়ের সভাপতিত্বে উক্ত সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন অস্ট্রেলিয়ান হাই কমিশনার জেরেমি ব্রুয়ের। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার কূটনৈতিক বন্ধুত্বের ৫০ বছরের ওপর একটি মূল বক্তব্য তোলে ধরেন সাবেক রাষ্ট্রদূত সুপ্রদীপ চাকমা। এ সময় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং।

বাংলাদেশ থেকে ২০০ এর অধিক আদিবাসী ব্যক্তি অস্ট্রেলিয়া সরকারের বৃত্তি লাভ করে অস্ট্রেলিয়ায় উচ্চতর ডিগ্রী অর্জন করে এসে দেশ, জাতি ও সমাজের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কাজে অবদান রেখে চলেছেন। অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ড আদিবাসীদের শিক্ষা ও উন্নয়ন বিষয়টি গুরুত্বসহ কারে দেখে থাকে এবং এ বিষয়ে সম্পর্ক আরো দৃঢ় রাখা প্রয়োজন। এসব বিষয় নিয়ে বক্তারা আলোচনা করেন।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন