সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

আদিবাসী স্বীকৃতির দাবিতে শাহবাগে আদিবাসী ছাত্র পরিষদের প্রতিবাদী সমাবেশ অনুষ্ঠিত:

সুমেধ চাকমা: আজ ৪ আগস্ট (বৃহস্পতিবার) আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বীকৃতি দেয়ার দাবিতে এক প্রতিবাদী সমাবেশের আয়োজন করেছে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটি। শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত এই সমাবেশে ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষণ ও বিকাশে নারীদের ভূমিকা এবং ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস সফল করার আহ্ববান জানানো হয়।

উক্ত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাবিত্রী হেমব্রম। তিনি বলেন, আপনারা সবাই জানেন, ১৯৭১ সালের সেই মর্মান্তিক যুদ্ধের কথা। সেখানে শুধুমাত্র বাঙালিরা নয় আদিবাসীরাও কিন্তু যুদ্ধ করেছিল। তাদের রক্তে এ দেশ স্বাধীন হয়েছে। তাদের কথা ভুলে গেলে তো হবে না। আমাদেরকে অন্য দেশে পাঠিয়ে দিলে তো হবে না। আমরাও এদেশের নাগরিক। বাংলাদেশকে স্বাধীন করতে বাঙালিদের যেরকম অবদান ছিল আদিবাসীদেরও সেরকম অবদান রয়েছে।

সরকারকে উদ্দেশ্য করে তিনি আরো বলেন, এখন কেন আমাদেরকে আদিবাসী জাতিসত্তা হিসেবে পরিচয় দিতে আপনাদের এত বাধা! আমরা আমাদের স্বাধীন বাংলাদেশে নিজেদের আত্মপরিচয় নিয়ে বেঁচে থাকতে চাই। দেশের নাগরিক হিসেবে, আদিবাসী হিসেবে স্বীকৃতি পেতে চাই।

জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সুভাষচন্দ্র হেমব্রম বলেন, আমরা সেই ১৯৯৩ সাল থেকে জাতীয় আদিবাসী পরিষদ সারা বাংলাদেশে সংগ্রাম করে আসছে আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির জন্য। বর্তমান জোট সরকার নির্বাচনে ২০০৮ সালে আসার সময়ে আদিবাসীদের আদিবাসী হিসেবে বলেছে। কিন্তু পরবর্তী সময়ে তারা তাদের সে শব্দটি অন্য খাতে প্রবাহিত করার চেষ্টা করেছে। আমরা তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং সংবিধানের ২৩(ক) নং ধারায় আদিবাসীদের কে আদিবাসী না বলে ভিন্ন নামে আখ্যায়িত করেছে আমরা তার তীব্র নিন্দা জানাই।

তিনি আরো বলেন, আমার পূর্বে একজন বক্তা ইতিমধ্যেই বলেছেন কেউ যদি সুবাস হয় তাকে যদি আইন করে কাল থেকে হঠাৎ করে বলা হয়, সে কাল থেকে বিভূতি বা কাল থেকে রহিম! সে কি তা মেনে নেবে? অবশ্যই সে মেনে নেবে না! যার যে নামটা তাকে সে নামেই ডাকতে হবে। আজকে জাতিসংঘ যেখানে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করছে কিন্তু বাংলাদেশে যে রাষ্ট্র সেই রাস্ট্র এই দিবসটি কে অস্বীকার করছে এবং অন্য দিবস হিসেবে সেটিকে পালন করার জন্য বিভিন্ন দপ্তরে তারা চিঠি দিয়েছে|

সমাপনী বক্তব্যে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান বলেন, আমরা একটি দাবি নিয়েই আজ শাহবাগে দাঁড়িয়েছি। সেই দাবিটি হচ্ছে আমাদেরকে আদিবাসী হিসেবেই সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। আমরা এই রাষ্ট্রের কাছে বর্তমান ক্ষমতাসীন সরকারের কাছে আমরা বলতে চাই, বাংলাদেশের বসবাসরত আদিবাসীদেরকে আদিবাসী হিসেবে স্বীকৃতি দিতে হবে। আমরা দেখেছি গত ১৯ শে জুলাই তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে আন্তর্জাতিক আদিবাসী দিবসে যেন কোন শিক্ষক বা গণমাধ্যমকর্মী আদিবাসী শব্দ ব্যবহার না করেন তার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। আমরা এর প্রতিবাদ জানাই। আগামী ৯ আগস্ট পাহাড়, সমতল এবং ঢাকায় ঢাকঢোল পিটিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস আমরা পালন করা হবে।

প্রতিবাদী সমাবেশে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ রবিদাস ফোরামের সাধারণ সম্পাদক শিবু রবিদাস, ছাত্র নেতা রাজ্ প্রসাদ মাহাতো সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন