জাতীয়

১৬ দফা দাবিতে জাতীয় আদিবাসী পরিষদের বিভিন্ন জেলায় বিক্ষোভ মিছিল ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান

সূভাষ চন্দ্র হেমব্রম,রাজশাহী: জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির কর্মসূচি হিসেবে আদিবাসীদের আদিবাসী হিসেবেই সাংবিধানিক স্বীকৃতি, সমতলের জন্য পৃথক মন্ত্রনালয় ও ভূমি কমিশন গঠন, রাজশাহীতে সেচের পানি না পাওয়ায় দুই আদিবাসী কৃষকের হত্যার বিচারসহ ১৬ দফা দাবি আদায়ে আজ ১৮ মে, ২০২২ বুধবার সকাল ১১টা বুধবার রাজশাহী বিভাগের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ জেলায় রংপুর বিভাগের দিনাজপুর, রংপুর, ঠাকুরগাঁও, গাইবান্ধা জেলায় খুলনা বিভাগের খুলনা জেলায় ও সিলেট বিভাগের মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলায় ডিসি অফিস ঘেরাও এবং জেলা প্রশাসকের মাধ্যমে ১৬ দফা দাবি সম্বলিত স্মারকলিপি মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি পালিত হয়েছে।

জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির ঘোষিত ১৬ দফা দাবি সমূহ হলো: আদিবাসীদের ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে; সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন করতে হবে; দখলি শর্তে খাস জমি, বসতভিটা, কবরস্থান, পুকুর আদিবাসীদের নামে প্রদান করতে হবে; প্রাকৃতিক বনে আদিবাসীদের প্রথাগত অধিকারকে নিশ্চিত করতে হবে, বনায়ন ও প্রকল্পের নামে প্রাকৃতিক বন ও বননির্ভর আদিবাসী জীবন বিপন্ন করা যাবে না, আদিবাসীদের নামে মিথ্যা বন মামলা ও হয়রানি বন্ধ করতে হবে এবং বনায়নের নামে আদিবাসীদের জমি কেড়ে নেয়া যাবে না; রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পেয়ে বিষপানে আত্মহত্যা করা অভিনাথ মার্ডি ও রবি মার্ডির মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচার নিশ্চিত করতে হবে, ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহযোগিতা করতে হবে এবং বরেন্দ্র অঞ্চলের খাস পুকুরগুলো উদ্ধার করে কৃষকদের সেচের পানি নিশ্চিত করাসহ কৃষিকাজে রাষ্ট্রীয়ভাবে বিশেষ প্রণোদনা চালু করতে হবে; আদিবাসীদের জমি আদিবাসীদের কাছে হস্তান্তরের রক্ষাকবচকে আরো কঠোর করাসহ বিনা অনুমতিতে যেসব দলিল তৈরি হয়েছে সেগুলো বাতিল করতে হবে; সকল আদিবাসীদের নিজস্ব ভাষায় প্রাথমিক স্তরে শিক্ষা নিশ্চিত করতে হবে ও আদিবাসী অধ্যুষিত অঞ্চলের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে কমপক্ষে একজন করে আদিবাসী শিক্ষক নিয়োগ করতে হবে; আদিবাসীদের জন্য উচ্চ শিক্ষা ও প্রথম-দ্বিতীয় শ্রেনীসহ সকল সরকারি চাকুরিতে আদিবাসীদের জন্য বিশেষ ৫% কোটা সংরক্ষণ ও বাস্তবায়ন করতে হবে; দিনাজপুর ও নওগাঁয় প্রতিষ্ঠিত আদিবাসী সাংস্কৃতিক একাডেমীতে দ্রুত জনবল নিয়োগ করতে হবে এবং রাজশাহী বিভাগীয় আদিবাসী সাংস্কৃতিক একাডেমীর উপ-পরিচালক পদে আদিবাসীদের মধ্য থেকে নিয়োগ করতে হবে; শুধুমাত্র থোক বরাদ্দ নয়, জাতীয় বাজেটে সমতল অঞ্চলের আদিবাসীদের উন্নয়নের জন্য বাজেট প্রণয়ন করতে হবে এবং ‘সমতল আদিবাসী উন্নয়ন কর্তৃপক্ষ’ গঠনসহ আদিবাসী কমিশন গঠন করতে হবে; আদিবাসীদের ক্ষমতায়নের লক্ষ্যে জাতীয় সংসদে আদিবাসী প্রতিনিধিত্ব নিশ্চিতের জন্য আইন প্রণয়ন ও সংরক্ষিত আদিবাসী নারী আসনের ব্যবস্থা করতে হবে; পাশাপাশি স্থানীয় সরকার কাঠামোতে নির্দিষ্টভাবে সদস্য পদ আদিবাসী নারীদের জন্য সংরক্ষণ করতে হবে; আদিবাসীদের মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে; পাশাপাশি এ ক্ষেত্রে স্থানীয় প্রশাসনকে সক্রিয় করতে হবে; বর্তমান সরকারের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে বর্ণিত আদিবাসীদের দেওয়া প্রতিশ্রুতিগুলো বাস্তবায়ন করতে হবে; আদিবাসীদের ভাষা, সাহিত্য ও সংস্কৃতি রক্ষা এবং চর্চার অনুকূল পরিবেশ, গবেষণার ক্ষেত্র প্রস্তুতসহ আদিবাসী একাডেমী গঠন করতে হবে; গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ-বাগদাফার্মের ১৮৪২.৩০ একর সম্পত্তি প্রকৃত জমি মালিকদের ফিরিয়ে দিতে হবে এবং তিন ফসলি জমিতে ইপিজেড স্থাপনের পরিকল্পনা বন্ধ করতে হবে; এবং গত ৬ নভেম্বর ২০১৬ তারিখে পুলিশের গুলিতে নিহত তিন সাঁওতাল হত্যার বিচার এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানসহ ক্ষতিপূরণ দিতে হবে, সেই সাথে আদিবাসীদের ওপর থেকে সকল প্রকার মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে; আদিবাসীদের মালিকানাধীন কোন জমি অধিগ্রহণ চিরতরে বন্ধ করতে আইন প্রনয়ন করতে হবে; সরকারি গেজেটে বাদপড়া আদিবাসী জাতিসত্তাগুলোকে অন্তর্ভূক্ত করতে হবে।

রাজশাহী জেলা ও মহানগর কমিটি: জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আদায়ে আজ ১৮ মে, ২০২২ বুধবার সকাল ১১টা জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা ও মহানগর কমিটি আয়োজনে রাজশাহী ডিসি অফিস ঘেরাও ও রাজশাহী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। রাজশাহী কোর্ট স্টেশন হতে বিক্ষোভ মিছিল করে রাজশাহী জেলা প্রশাসক কার্যালয় চত্বর প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয় সামনে শহীদ মিনারে সমাবেশ অনুষ্ঠিত হয়। জাতীয় আদিবাসী পরিষদের রাজশাহী জেলার সভাপতি বিমল চন্দ্র রাজোয়াড় এর সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, কেন্দ্রীয় সদস্য রাজকুমার শাও, রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি নকুল পাহান । আরও বক্তব্য দেন জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা রফিকুল ইসলাম পিয়ারুল দেবাশীষ প্রামাণিক দেবু। সমাবেশ শেষে ডিসি অফিসে স্মারকলিপি প্রদান করা হয়।

বিজ্ঞাপণ

নওগাঁ জেলা: জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা আহবায়ক ও রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নরেন চন্দ্র পাহান এর সভাপতিত্বে ও সুজিত পাহানের সঞ্চালনায় সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটি কোষাধ্যক্ষ সুধীর তির্কী, জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা যুগ্ন আহবায়ক মহেন্দ্র পাহান, জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা সদস্য সচিব ও আদিবাসী যুব পরিষদ নওগাঁ জেলা সভাপতি মার্টিন মূর্মূ, আদিবাসী যুব পরিষদ নওগাঁ জেলা সাধারণ সম্পাদক পরিতোষ পাহান, জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ সদর থানা সভাপতি অনিতা তির্কী, সাধারণ সম্পাদক নিতাই পাহান, মহাদেবপুর থানা সভাপতি দিলিপ পাহান, সাধারণ সম্পাদক জগেশ উরাও, পোরশা থানা সভাপতি ধীরেন লাকড়া, সাধারণ সম্পাদক আইচন পাহান , নিয়ামতপুর থানা সাধারণ সম্পাদক অজিত মুন্ডা, মান্দা থানা আইন বিষয়ক সম্পাদক হেমন্ত পাহান, আদিবাসী যুব পরিষদ পত্নীতলা থানা সভাপতি পরেশ টুডু, আদিবাসী ছাত্র পরিষদ মহাদেবপুর থানা সভাপতি চঞ্চল পাহান, সাংগঠনিক সম্পাদক পলাশ পাহান আদিবাসী ছাত্র পরিষদ মান্দা থানা সভাপতি প্রশান্ত পাহান।

আরো বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা উপদেষ্টা শহীদ হাসান সিদ্দিকী স্বপন ও জয়নাল আবেদীন মুকুল,মানবাধিকার কর্মী নাইস পারভীম ও বাবর আলী।
জেলা প্রশাসক নওগাঁ মহোদয় আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি সহ ১৬ দফা দাবির প্রতি সংহতি বক্তব্য সহ স্মারকলিপি গ্রহন করেন।

পাবনা জেলা: জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ও জাতীয় আদিবাসী পরিষদ কমিটির সভাপতি রামপ্রসাদ মাহাতো’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আশিক চন্দ্র বানিয়াস এর সঞ্চালনায় সমাবেশে অনুষ্ঠিত হয় । সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ পাবনা জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক চন্ডী বাগদী, সহ-সাংগঠনিক সম্পাদক উজ্জ্বল বাগদী, ঈশ্বরদী উপজেলা কমিটির সভাপতি সুশান্ত মুন্ডারী ও সাধারণ সম্পাদক শৈলেন বাগদী,আটঘরিয়া উপজেলা কমিটির সভাপতি গৌড় বাগদী ও সাধারণ অরুণ মালী, আদিবাসী ছাত্র পরিষদ পাবনা জেলা কমিটির সদস্য ও চাটমোহর উপজেলা কমিটির আহ্বায়ক অপূর্ব কুমার সিং, পাবনা জেলা কমিটির সদস্য শান্ত সিং, চাটমোহর উপজেলা কমিটির যুগ্ম আহ্বায়ক মিঠু মুরারী। সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন পাবনা জেলা শাখা ওয়ার্কার্স পার্টির সভাপতি মোঃ জাকির হোসেন, কৃষক সংগ্রাম পরিষদ পাবনা জেলা শাখা’র সাধারণ মাহফুজুর রহমান।

নাটোর: কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে আজ ১৮ মে, ২০২২ বুধবার সকাল ১১টায় জাতীয় আদিবাসী পরিষদ নাটোরে কমিটির আয়োজনে নাটোর শহরের কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ড থেকে বিক্ষোভ মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। জাতীয় আদিবাসী পরিষদ নাটোরে কমিটির নেতাকর্মীরা অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করতে থাকেন। পরে সংগঠনটির জেলা কমিটির সাধারণ সম্পাদক কালিদাস রায় ১৬ দফা দাবি উত্থাপনশেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন নেতাকর্মীরা। এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির জেলা কমিটির সভাপতি প্রদীপ লাকড়া, সাধারণ সম্পাদক মুন্ডা কালিদাস রায়, সাংগঠনিক সম্পাদক রঘুনাথ এক্কা, যুগ্ম সাধারণ সম্পাদক যাদু কুমার দাস, সদস্য বাবুল পাহান, শ্যামলাল তেলী, পরিতোষ চন্দ্র উরাও, শিবেন মাহাতো, কাজল বাগদী, সত্যেন্দ্রনাথ বাগদী, মাধাই মুন্ডা, শংকর বাগদী, শিরুপিন হেমব্রম, সুজিত তেলী, ভবেন্দ্র নাথ সিং, অসীম সিং, দিপক কুমার, হেমন্ত পাহান প্রমুখ অংশ নেন।

বিজ্ঞাপণ


রংপুর জেলা: আদিবাসী পরিষদের রংপুর জেলা কমিটির আয়োজনে আজ ১৮ মে, ২০২২ বুধবার দুপুরে রংপুর নগরীর শাপলা চত্বর থেকে ১৬ দফা বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ মিছিল বের হয়। বিক্ষোভ মিছিলটি নগরীর গ্র্যান্ড হোটেল মোড়, প্রেস ক্লাব চত্বর, জাহাজ কোম্পানি মোড়, পায়রা চত্বর, সিটি বাজার রোড হয়ে কাচারি বাজারে গিয়ে শেষ হয়।
জাতীয় আদিবাসী পরিষদ রংপুর রংপুর জেলা কমিটির আয়োজনে বিক্ষোভ সমাবেশ বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা আশোক সরকার, রংপুর সদর উপজেলা কমিটির সভাপতি আলাল সিং, সাধারণ সম্পাদক বিমল খালকো প্রমুখ। এ সময় একাত্মতা প্রকাশ করেন ওয়াকার্স পার্টির জেলা সভাপতি নজরুল ইসলাম হক্কানী, তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক সাফিয়ার রহমান।
পরে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করে দাবির দাবির যৌক্তিকতা তুলে ধরে রংপুর জেলা অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এ. ডব্লিউ. এম. রায়হান শাহ্ এর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করাহয়।

দিনাজপুর: জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা কমিটি আয়োজনে আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন, রাজশাহীতে চরে পানি না পাওয়ায় দুই আদিবাসী কৃষকের আত্মহত্যার প্ররোচনাকারীর বিচারসহ ১৬ দফা দাবি আদায়ে আজ ১৮ মে দুপুর দেড়টায় দিনাজপুর ডিসি অফিস ঘেরাও এবং প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান কর্মসূচি অনুষ্ঠিত হয় ।

বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা কমিটির কর্মসূচিতে জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীদ্রনাথ সরেন, বাংলাদেশ আদবাসী সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি বিশ্বনাথ সিং, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষনা সম্পাদক মানিক সরেন, জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা কমিটির সভাপতি শীতল মার্ডীসহ সভাপতি শিবানী উরাও এবং বামজোট নেতা শহিদুল্লাহ শহিদুল,জাতীয় কৃষক সমিতির নেতা হবিবর রহমান,বাসদ দিনাজপুরের সমন্বয়কারী কিবরিয়াসহ বিভিন্ন সংগঠনর নেতাকর্মীরাও মিছিলে অংশ নেন।

দিনাজপুর শহরের সরকারী কলেজ মোড় সকাল ১১টায় আদিবাসীরা জমায়েত হয়ে বিক্ষোভ মিছিল নিয়ে ডিসি অফিস অভিমুখ যাত্রা শুরু করে। পরে জেলা প্রশাসক এর মাধ্যমে আদিবাসীদের ১৬ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে প্রদান করে জাতীয় আদিবাসী পরিষদের নেতৃবৃন্দ।

গাইবান্ধা: রক্তে ভেজা তিন ফসলি জমিতে ইপিজেড নির্মাণের সিদ্ধান্ত বাতিল ও আদিবাসীদের আদিবাসী হিসাবে সাংবিধানিক স্বীকৃতিসহ ১৬ দফা দাবিতে বিক্ষোভ এবং গাইবান্ধা জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয় ঘেরাও করে জাতীয় আদিবাসী পরিষদ গাইবান্ধা জেলা কমিটি । আজ ১৮ মে বুধবার দুপুর ১২টা থেকে আড়াইটা পর্যন্ত বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালিত হয়। পরে জেলা প্রশাসক মো. অলিউর রহমানের হাতে স্মারকলিপি প্রদান করা হয়। ।

গাইবান্ধার পলাশবাড়ী সড়কে অবস্থিত এলজিইডি কার্যালয়ের সামনে থেকে আদিবাসীদের ঐতিহ্যবাহী তির-ধনুক হাতে তিন শতাধিক আদিবাসী নারী-পুরুষ বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দুপুর ১২টায় জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করে। এসময় কার্যালয়ের প্রধান ফটক বন্ধ করে দেয় পুলিশ। পরে প্রধান ফটকের সামনে তারা অবস্থান আড়াইঘন্টা ব্যাপী সমাবেশ করে।
বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ গাইবান্ধা জেলা কমিটির আহ্বায়ক ফিলিমন বাস্কে, সদস্য সচিব খোকন সুইটেন মুরমু, আদিবাসী নেত্রী প্রিসিলা মুরমু, আদিবাসী নেতা ব্রিটিশ সরেন, মাথিয়ার্স মার্ডি।
সমাবেশে আদিবাসীদের ১৬ দফার দাবির প্রতি সংহতি জানিয়ে বক্তব্য দেন, আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহবায়ক ও জেলা বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু, জেলা জাসদের সভাপতি গোলাম মারুফ মনা, গাইবান্ধা সামাজিক সংগ্রাম পরিষদের আহ্বায়ক জাহাঙ্গীর কবির তনু, সদস্য সচিব মোর্শেদ হাসান দীপন, আদিবাসী বাঙালি সংহতি পরিষদের সদর উপজেলা শাখার আহবায়ক গোলাম রব্বানী মুসা, ওয়াকার্স পার্টির নেতা মৃণালকান্তি বর্মণ, সাঁকোয়া ইপিজেড বাস্তবায়ন কমিটির নেতা অ্যাডভোকেট কুশলাশীষ চক্রবর্তী, অ্যাডভোকেট ফারুক আহমেদ প্রমুখ।

ঠাকুরগাঁও: আজ ১৮ মে বুধবার জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা কমিটির আয়োজনে বিক্ষোভ সমাবেশ জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা কমিটির সভাপতি যাকোব খালকোর সভাপতিত্বে বক্তব্য দেন, ঠাকুরগাঁও প্রেসকাব সভাপতি মনসুর আলী, জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা কমিটির উপদেষ্টা এ্যাড. ইমরান হোসেন চৌধুরী, এটি.এম সামসুজ্জোহা বাবলু, জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা কমিটির সহ সভাপতি দুলাল তিগ্যা, সাধারণ সম্পাদক শান্ত তিগ্যা, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক কাঞ্চন কেরকেটা, আদিবাসী ছাত্র পরিষদ ঠাকুরগাঁও জেলা কমিটির সভাপতি সুজন কুজুর প্রমুখ।

জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী বিক্ষোভ সমাবেশ শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

খুলনা জেলা : আদিবাসীদের আদিবাসী হিসেবেই সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠনসহ আদিবাসীদের ১৬ দফা দাবিতে ডিসি অফিস ঘেরাও ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানে করে জাতীয় আদিবাসী পরিষদ খুলনা জেলা কমিটি ও আদিবাসী ছাত্র পরিষদ খুলনা জেলাকমিটি । জাতীয় আদিবাসী পরিষদ খুলনা জেলা কমিটির পক্ষ থেকে ধীরেশ প্রসাদ মাহাতো, মুন্ডা বলাই কৃষ্ণ সরদা, অবিনাষ মুন্ডা, সুব্রত মুন্ডা, মনোরজ্ঞন বাগদি, রনজিত কুমার মাহাতো, রবিন্দ্রনাথ মুন্ডা এবং আদিবাসী ছাত্র পরিষদ খুলনা জেলা কমিটির আহ্বায়ক নিরাপদ মুন্ডা, যুগ্নআহ্বায়ক উজ্জল ও সুব্রত মুন্ডা, সদস্য সুনীল মুন্ডা, ডিপজয় মুন্ডা, যতীশ মুন্ডা, ইন্দ্রজিৎ, রনজিৎ মুন্ডাসহ প্রমুখ। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মনিরুজ্জামান তালুকদার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর পৃথক ২ টি স্মারকলিপি প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.