আঞ্চলিক সংবাদ

সিলেটে ওঁড়াও আদিবাসীদের ভূমি রক্ষার দাবী প্রগতিশীল রাজনৈতিক নেতৃবৃন্দ

আইপিনিউজ ডেক্স: সিলেটের বালুচরে ভুমিখেকো চক্রের কবল থেকে ওঁড়াও আদিবাসীদের পৈতৃক ভূমি রক্ষার জন্য প্রশাসনসহ সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন প্রগতিশীল রাজনৈতিক নেতৃবৃন্দ। গত সোমবার (৯ মে) বিকেল ৩ টায় ‌‌‌’ওঁরাও জনগোষ্ঠী,ভূমি রক্ষা কমিটি, সিলেটের নেতৃবৃন্দ সহ বিভিন্ন শ্রেণীপেশার প্রতিনিধিগন ঘটনাস্থল পরিদর্শন কালে এই আহবান জানান।

পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট জেলা জাসদ সভাপতি লোকমান আহমদ, আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্ল্যাহ শহিদুল ইসলাম, সাম্যবাদী দলের জেলা সাধারণ সম্পাদক ধীরেন সিংহ, ওয়ার্কার্স পার্টির সভাপতি সিকান্দর আলী, বাসদ (মার্ক্সবাদী) আহ্বায়ক উজ্জল রায়, বাসদ সমন্বয়ক আবু জাফর, সিপিবি জেলা সাধারণ সম্পাদক খায়রুল হাছান, গণতন্ত্রী পার্টি জেলা সহ-সভাপতি গুলজার আহমদ, সাম্যবাদী আন্দোলনের সমন্বয়ক সুশান্ত সিনহা সুমন, বাপা সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, সুপ্রীম কোর্টের আইনজীবী গোলাম সোবহান চৌধুরী দিপন, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ, বাসদ জেলা সদস্য প্রণব জ্যোতি পাল, সাম্যবাদী আন্দোলনের নেতা এডভোকেট রনেন সরকার রনি, আসিবাসী ফোরামের সিলেট অঞ্চলের সভাপতি গৌরাঙ্গ পাত্র, ওঁড়াও সম্প্রদায়ের ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব লক্ষী কান্ত সিংহ, এডভোকেট উজ্জ্বল রায়, এডভোকেট দেব্রবত চৌধুরী লিটন, ছাত্র মৈত্রী সভাপতি মাসুদ রানা প্রমুখ।

বিজ্ঞাপণ

পরিদর্শন কালে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের অপরাপর আদিবাসীদের মত সিলেটের ওঁরাও সম্প্রদায়ও একটি নিরীহ ও শান্তিপ্রিয় আদিবাসী জনগোষ্ঠী। সিলেট মহানগরীর বালুচর এলাকায় তাদের আদি নিবাস। প্রকৃতির সন্তান এই নিরীহ আদিবাসীরা তাদের নিজস্ব সংস্কৃতি ও নৃ-তাত্বিক বৈশিষ্ট্যকে ধারণ করে শত শত বছর যাবৎ ঐ এলাকায় বসবাস করছে । গত শতাব্দীর আশির দশক থেকে ঐ এলাকায় বসবাসরত চিহ্নিত একটি ভূমিদস্যূ দুর্বৃত্তচক্র ওঁরাও সম্প্রদায়ের সমূহ সহায়-সম্পত্তি আত্মসাৎ করার লক্ষ্যে নানাবিধ কুকর্মের অপতৎপরতায় লিপ্ত হয়। ইতিমধ্যে বিপুল সংখ্যক ওঁরাও সম্প্রদায়ের পরিবার-পরিজন ও তাদের সমুদয় সহায় সম্পত্তি ও বসতভিটা থেকে অন্যায় ও নৃশংসতার মাধ্যমে সম্পূর্ণভাবে উচ্ছেদ করে দিয়েছে। বর্তমানে ১৫/২০টি পরিবার অত্যন্ত বিপদজনক ও মানবেতর জীবনযাপনের মাধ্যমে সেখানে টিকে আছে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, চিহ্নিত ও ঘৃণিত ঐ ভূমিদস্যু দুর্বৃত্তচক্র এবং তাদের লেলিয়ে দেয়া গুন্ডাবাহিনী অতি সম্প্রতি ওঁরাও সম্প্রদায়ের অসহায় মানুষদের তাদের বসতভিটা থেকে সম্পূর্ণভাবে উচ্ছেদ করে দিতে মরিয়া হয়ে উঠেপড়ে লেগেছে। ওঁরাও সম্প্রদায়ের পরিবার সমূহের স্বত্ব দখলীয় সহায় সম্পত্তি, শ্মশান ও দেবালয় সহ ধর্মীয় বিভিন্ন প্রতিষ্ঠানের ভূমি ভয়-ভীতি প্রদর্শন, নানান ধরনের যোগাযোগী ও জাল দলিলাত সৃষ্টি করে তাদেরকে বলপূর্বক উচ্ছেদ করার ঘৃণ্য বর্বরোচিত হামলার চেষ্টা করছে ।

পরিদর্শনের সময় নেতৃবৃন্দ আরো বলেন, ভূমি খেকো চক্র টিলা কেটে জায়গা দখলের চেষ্টা চালায় এবং হামলা করে রতন ওঁরাওকে হত্যার চেষ্টা করে। এছাড়া আরও ৫ জনকে আহত করে। ইদানিং তাদের দুর্দমনীয় হিংস্র প্রচেষ্টা নিরীহ এ জনগোষ্ঠীকে মারাত্মকভাবে আতংকগ্রস্হ করে তুলেছে। ভুক্তভোগী ওঁরাও সম্প্রদায়ের অসহায় মানুষদের পক্ষ থেকে সংশ্লিষ্ট শাহপরান(রঃ) থানায় মামলা করা হয়েছে। এছাড়াও ঐ ভূমিদস্যু,সন্ত্রাসী, জালিয়াত চক্রের বিরুদ্ধে সিলেট জেলা জজ আদালতে চলমান রয়েছে একাধিক মামলা । বিগত এক যুগেরও অধিক সময় থেকে ওঁরাও সম্প্রদায়ের ন্যায় সংগত অধিকার প্রতিষ্ঠার আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও তাদের অস্তিত্ব রক্ষার আন্দোলন-সংগ্রামে সহযোগী হিসেবে নিজেদের দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছে ।

এছাড়া উপস্থিত বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ সময়ক্ষেপণ না করে রাষ্ট্রের পক্ষে দায়িত্বশীল সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে জরুরি ভিত্তিতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে প্রান্তিকতার সীমায় থাকা এই ওঁরাও আদিবাসীদেরকে রাষ্ট্রের সংবিধান স্বীকৃত অধিকার, ক্ষমতা ও তাদের অস্তিত্ব রক্ষার নূন্যতম ব্যবস্হা গ্রহণের জোর দাবি জানান।

বিজ্ঞাপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.