সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

সাতক্ষীরায় মুন্ডা আদিবাসীদের উপর হামলায় এআইপিপি’র উদ্ধেগ

আইপিনিউজ ডেক্স (ঢাকা):   সাম্প্রতিক সময়ে জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে সাতক্ষীরার শ্যামনগরে মুন্ডা সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা ঘটে। এতে ঘটনায় গুরুতর আহত হয়ে নরেন্দ্র মুন্ডা (৬৫)  নামে এক মুন্ড আদিবাসী মারা যান। গত ১৯ আগস্ট (শুক্রবার) সকালে উপজেলার ধুমঘাট অন্তখালি মুন্ডাপাড়ায় হামলার ঘটনায় আহত হন সুলতা রানী মুন্ডা (৩৫), বিলাসী রানী মুন্ডা (৩৭), রানী মুন্ডা (৩৫) ও নরেন্দ্র মুন্ডা (৬৫)।

স্থানীয় মুন্ডারা জানিয়েছেন, আকস্মিকভাবে শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে রাশিদুল সরদারের নেতৃত্বে বংশীপুর থেকে প্রায় দুই শতাধিক ভাড়াটে লাঠিয়াল এসে মুন্ডা পাড়া ঘিরে ফেলে। এ সময়  হামলাকারীদের বাধা দিতে গেলে সুলতা রানী মুন্ডা, বিলাসী রানী মুন্ডা, রানী মুন্ডা, নরেন্দ্র মুন্ডাসহ আরো কয়েকজনকে পিটিয়ে আহত করা হয়।

 দীর্ঘদিন ধরে মুন্ডাদের ভোগ দখলে থাকা জমি দখলের জন্য এই হামলা চালানো হয় বলে অভিযোগ তাঁদের। মুন্ডাদের  জমি বেচাকেনায় সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু অনেক দিন ধরে স্থানীয় কুচক্রী একটি মহল জালিয়াতির মাধ্যমে জমির মালিকানা দাবি করে আসছিল। বিষয়টি আদালতে বিচারাধীন থাকায় শুক্রবার সকালে হামলা চালানো হয়।

এদিকে এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে এশিয়া অঞ্চলের আদিবাসীদের আঞ্চলিক সংগঠন এশিয়া ইন্ডিজিনাস পিপলস প্যাক্ট (এআইপিপি)। গত ২৫ আগস্ট এক বিবৃতির মাধ্যমে সংগঠনটি এই উদ্বেগ জানায়।

বিবৃতিতে সংগঠনটি মুন্ডা আদিবাসীদের উপর ‘সংঘবদ্ধ ও পরিকিল্পিত’ আক্রমণকে নিন্দা জানায় এবং কোনো সভ্য সমাজে এ ধরণের হামলা হতে পারেনা বলে দাবী করে সংগঠনটি।

বিবৃতিতে সংগঠনটি আরো জানায় যে, এআইপিপি ২০১৯ সাল থেকে এশিয়া অঞ্চলের ৯ টি দেশের আদিবাসীদের মানবাধিকার লংঘনের ঘটনা নিয়ে ডকুমেন্টেশন করে আসছে। এর মধ্যে ২০১৯-২০২১ সালের মধ্যে এআইপিপি ৩৭০ টি কেস পেয়েছে যার ৪০ শতাংশই বাংলাদেশের আদিবাসীদের নিয়ে এবং সেগুলো অধিকাংশই ভূমি কেন্দ্রিক সহিংসতা। এ থেকে বোঝা যায় যে, বাংলাদেশের আদিবাসীরা মানবাধিকার লংঘনের উচ্চ ঝুঁকির উপরে বাস করছে।

বিবৃতিতে দোষীদের যথাযথ শান্তির আওতায় আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও আহ্বান জানায় সংগঠনটি এবং এ ঘটনায় নিরপেক্ষ কমিশনের মাধ্যমে সুষ্ঠু তদন্তও চায় সংগঠনটি।

সর্বশেষ জানামতে এ হামলার ঘটনায় ফণিন্দ্র মুন্ডা বাদি হয়ে ২২ জনের নাম উল্লেখ করে ১৯২ জনের বিরুদ্ধে মামলা করেছেন বলে জানিয়েছেন শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী ওয়াহিদ মোর্শেদ। তাদের মধ্যে দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে।

বিবৃতিটি সরাসরি দেখুন: https://aippnet.org/aipp-condemn-barbaric-attack-indigenous-munda-people-satkhira-district-bangladesh/

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন