সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

সাংবাদিক রাজীব নূর ও তাঁর সহকর্মীর উপর হামলায় আদিবাসী সংগঠনগুলোর ক্ষোভ: আইপিনিউজের উদ্বেগ

সুমেধ চাকমা, আইপিনিউজ: হবিগঞ্জের বানিয়াচংয়ে ভূ-পর্যটক ও ভ্রমণ কাহিনী লেখক রামনাথ বিশ্বাসের বাড়ি দখলের ঘটনায় তথ্য সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হয়েছেন সাংবাদিক রাজীব নূর। রোববার (১১ সেপ্টেম্বর) বিকেলে উপজেলা সদরের বিদ্যাভূষণ পাড়ায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের অ্যাসাইনমেন্ট এডিটর রাজীব নূর ও হবিগঞ্জ সমাচার পত্রিকার স্টাফ রিপোর্টার তৌহিদ মিয়ার ওপর এ হামলার ঘটনা ঘটে। বর্তমানে তিনি স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

সাংবাদিক রাজীব নূর এবং তার সহকর্মীর ওপর এই হামলার ঘটনায় প্রতিবাদ জানিয়েছে আদিবাসী সংগঠনগুলো। এ ঘটনায় ক্ষোভ জানিয়ে বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের সাংগঠনিক সম্পাদক টনি ম্যাথিউ চিরান বলেন, “পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক রাজীব নূর সহ অন্য সাংবাদিকের ওপর হামলা সংবাদমাধ্যমের উপরই আঘাত। নিন্দনীয় অতর্কিত এই হামলায় জড়িত দুষ্কৃতিকারীদের দ্রুত গ্রেফতার ও শাস্তির জোরালো দাবি জানাই।”

এ নিয়ে যোগাযোগ করা হলে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নিপন ত্রিপুরা হামলার ঘটনার নিন্দা জানিয়ে বলেন, “সাংবাদিক রাজীব নূর এবং তার সহকর্মীদের ওপর দখলদারদের হামলা ঘটনায় গণতান্ত্রিক মূল্যবোধ লঙ্ঘিত হয়েছে। তারা সত্য ঘটনা উদ্ঘাটনের জন্য গিয়েছিলেন এবং দখলদারদের মুখোশ উন্মোচন করতে চেয়েছিলেন। তাদের ওপর হামলা আমি মনে করি সত্যের ওপর হামলা। এ ঘটনায় জড়িত সকলের শাস্তির দাবি জানাচ্ছি।”

 বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ বলেন, “রাজিব নূর তাঁর পেশাগত কাজ করতে গিয়ে ভূমি দস্যুদের হামলার শিকার হয়েছেন! এ ঘটনার নিন্দা জানাচ্ছি এবং অবিলম্বে যারা হামলাকারী তাদেরকে গ্রেপ্তার এবং শাস্তির মুখোমুখি করতে হবে।”

এদিকে বাংলাদেশ আদিবাসী ফোরামের সহ-সাংগঠনিক সম্পাদক  হরেন্দ্রনাথ সিং বলেন, “বাংলাদেশ একটি বৈচিত্র্যময় দেশ । এই বৈচিত্র্যকে ধ্বংস করার জন্য দেশে নগ্ন উৎসব চলছে। রাজীব নূর এই নগ্নতার বিরুদ্ধে কলমযুদ্ধ জারি রেখেছেন। রাজীব নূরের উপর হামলা রাষ্ট্রের নগ্নতাকেই প্রকট করে। এই হামলার তীব্র নিন্দা জানাই এবং হামলাকারীদের বিচার দাবি করছি।”

আইপিনিউজের উদ্বেগ: এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে আদিবাসীদের জাতীয় পর্যায়ের সংবাদ মাধ্যম আইপিনিউজ। এ বিষয়ে আইপিনিউজ এর ভারপ্রাপ্ত সম্পাদক আন্তনী রেমা বলেন, রাজীব নূর একজন সুপরিচিত সাংবাদিক। তিনি বাংলাদেশের আদিবাসীদের ন্যায় সঙ্গত লড়াইয়ের সাথে যেমন সংহতি জানিয়ে এসেছেন তেমনি সাংবাদিক হিসেবে অনেক অনুসন্ধানী প্রতিবেদনের মাধ্যমে নানা সত্য’কে উৎঘাটন করেছেন । তিনি অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার লড়াইয়ে  একজন প্রথম সারির কলম যোদ্ধাও। কাজেই এমন সুপরিচিত এক কলমযোদ্ধার উপর হামলায় আমরা উদ্ধিগ্ন। আমরা এর তীব্র নিন্দা জানাই এবং এরকম সুপরিচিত সাংবাদিকের উপর নগ্ন হামলা হওয়া মানে আমাদের মত আদিবাসী সাংবাদিকদের কাজের পরিসর আরো সংকুচিত হয়ে আসা বলে মনে করি। এই হামলার তীব্র নিন্দা জানাচ্ছি এবং জড়িত ভূমি দস্যুদের  বিচারের মুখোমুখি নিয়ে আসার জন্য জোর দাবীও করছি। একই সাথে বাংলাদেশে মুক্ত সাংবাদিকতার শুদ্ধ চর্চার অবাধ পরিবেশ সৃষ্টির জন্য সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন