সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

সমতলের ১৭ টি আদিবাসীদের সংস্কৃতি ও জীবনধারার উপর সচিত্র বই প্রকাশ

গতকাল বুধবার (৮জুন) “প্রান্তরেখার প্রাকৃত জন” (Indigenous In The Edge) বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বিকাল ৩টায় ডেইলি স্টার সেমিনার হলে অনুষ্ঠিত ১৭টি সমতল আদিবাসী জনগোষ্ঠীর জীবনধারা ও সংস্কৃতির উপর সচিত্র উপস্থাপনার এই বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন বইটি প্রকাশ করেছে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য জনাব রাশেদ খান মেনন ,সংসদ সদস্য অ্যারোমা দত্ত, বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক মেসবাহ কামাল, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং এবং মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

অনুষ্ঠানের শুরুতে মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, বাংলাদেশ একটি বৈচিত্র্যময় দেশ। দেশ-বিদেশে গেলে মাল্টিকালচারাল দেশ হিসেবে বলতে গর্ব বোধ করি কিন্তু তাদের রক্ষার জন্য আমরা কি করছি! তারা যেন নিজেদের ভাষা-সংস্কৃতি, রীতি রেওয়াজ সবকিছু নিয়ে সুন্দরভাবে মর্যাদার সাথে বেচেঁ থাকতে পারে, সেই ব্যাপারে আমরা যারা নিজেদের মেজরিটি পপুলেশন বলি তারা কতটা শ্রদ্ধাশীল! সামাজিক সম্প্রীতি নিয়ে আমরা আলাপ করিনা। আমাদের শিক্ষাব্যবস্থার মধ্যেও এটি নেই।

সংসদ সদস্য রাশেদ খান মেনন সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন কতটা জরুরী তার ওপর গুরুত্বারোপ করে বলেন, যখন প্রতি মুহূর্তে তাদের উচ্ছেদ হতে হয়, গ্রাম থেকে গ্রামে আদিবাসীরা উচ্ছেদ হয়ে যায়, তাদের ঘর-বাড়ি জ্বালিয়ে পুড়িয়ে দেয়া হয়, তাদের হত্যা করা হয়,তাদের ধর্ষণ করা হয় আবার শহুরে অঞ্চলে এ ধরনের ঘটনা অহরহই ঘটছে। মিথ্যা পরিচয় দিয়ে জমি দখলের ঘটনা সমতলে অহরহই ঘটছে।

বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং বলেন, সমতলের আদিবাসীদের সাংস্কৃতিক বৈচিত্র্য নিয়ে, জীবনযাপন নিয়ে, প্রকৃতি নিয়ে এধরনের পরিচিতিমূলক বই এবং সম্মানজনকভাবে আদিবাসীদের জীবন কে তুলে ধরার জন্য এই বইটি খুবই গুরুত্বপূর্ণ। আমার মনে হয় সরকারের নীতিনির্ধারক যারা আছেন তাদের কাছে এই বইটি পৌঁছানো দরকার। যাতে তাদের চিন্তা ভাবনা একটু পরিবর্তন হয় আরও সুন্দর এবং ইতিবাচক হয়। বিশেষ করে তরুণদের মধ্যে যদি ইতিবাচক ধারণা তৈরি হয় যে, আদিবাসী মানুষ এদেশের নাগরিক, তারাও আমাদের মত মানুষ, তাদেরও আনন্দ, দুঃখ-বেদনা আছে। যদি এরূপ বাংলাদেশ আমরা তৈরি করতে পারি তাহলে মানুষের মানুষের বৈষম্য এদেশে থাকবে না। সম্প্রীতির বন্ধন তৈরী হবে।

উল্লেখ্য, প্রান্তরেখার প্রাকৃত জন বইটির প্রকাশনার সার্বিক দায়িত্বে ছিল এক্স ফ্যাক্টর।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন