সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

শ্যামনগরে আদিবাসীদের উপর হামলা ও হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

সাতক্ষীরা জেলার শ্যামনগরের ধুমঘাটে মুন্ডা আদিবাসীদের উপর বর্বরোচিত হামলা ও নরেন্দ্রনাথ মুন্ডা হত্যার বিচারের দাবিতে জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ ২৪ আগস্ট ২০২২ বুধবার বিকাল ৪.৩০টায় শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।
মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল প্রেসক্লাব চত্তর থেকে শুরু হয়ে থানার সামনে দিয়ে প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়।
এছাড়াও সকাল ১১টায় ধুমঘাট গ্রামে ঘটনাস্থল ও নিহত নরেন্দ্রনাথ মুন্ডার বাড়ি পরিবর্দশন করেন জাতীয় আদিবাসী পরিষদের নেতৃবৃন্দ।
জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) গণেশ মার্ডির সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়াড়, সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ) নরেন চন্দ্র পাহান, কোষাধ্যক্ষ সুধির তিরকি, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, কেন্দ্রীয় সদস্য বিভূতী ভূষণ মাহাতো, চাপাঁইনবাবগঞ্জ জেলা সভাপতি বিচিত্রা তিরকি, রংপুর জেলার আহ্বায়ক বিমল খালকো, নাটোর জেলা সহ-সভাপতি প্রতাপ সিং, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, খুলনা জেলা আহ্বায়ক নিরাপদ মুন্ডা, যুগ্ম-আহ্বায়ক উজ্জল মুন্ডা, শ্যামনগর উপজেলা সভাপতি বাহামনি মুন্ডা, নিহত নরেন্দ্রনাথ মুন্ডার সন্তান সনাতন মুন্ডা প্রমূখ।

সংহতি বক্তব্য রাখেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সাতক্ষীরা জেলার সম্পাদক মন্ডলীর সদস্য অজিত কুমার রাজবংশী, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ সাতক্ষীরা জেলার সাধারণ সম্পাদক স্বপন কুমার শীল, সামস্ এর সমন্বয়কারী রামপ্রসাদ মুন্ডা, দৃষ্টিনন্দন দারিদ্রমোচন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আব্দুর রশিদ ঢালী, দলিত পরিষদের সাধারণ সম্পাদক সঞ্জয় সরকার প্রমূখ।

মানববন্ধন সমাবেশে বক্তারা শ্যামনগরের মুন্ডা আদিবাসীদের উপর বর্বর হামলা ও নরেন্দ্রনাথ মুন্ডার হত্যার মূলহোতা রাশিদুল  ও এবাদুল সহ জড়িত সকলকে দ্রুত গ্রেফতারের দাবি জানান। জাল দলিল করে আদিবাসীদের জমি দখলচেষ্টা ও হত্যাকারীদের পুলিশ গ্রেফতার করছেননা। স্বাধীন দেশে বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যকে ভূমি রক্ষার জন্য হত্যা হতে হচ্ছে এমন বাংলাদেশে তো মুক্তিযোদ্ধারা চায়নি। আদিবাসীদের উপর নির্যাতনের বিষয়ে প্রশাসন বরাবরই উদাসীনতা দেখায়। বক্তারা দাবি করেন, বিচারহীনতার সংস্কৃতির কারনেই আদিবাসীদের প্রতি প্রতিনিয়ত হামলা, উচ্ছেদ, ভূমিদখল, হত্যার মত ঘটনা ঘটেই চলেছে।

আগামী সাতদিনের মধ্যে রাশিদুল ও এবাদুল সহ জড়িত সকলকে গ্রেফতারের আল্টিমেটাম দেওয়া হয়। হত্যাকারীরা গ্রেফতার করা না হলে সারাদেশে জেলায় জেলায় বিক্ষোভ সমাবেশ ঘোষণা করা হবে।

বক্তারা আরও বলেন, আদিবাসীদের ভূমির সুরক্ষার জন্য সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন করতে হবে।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন