আঞ্চলিক সংবাদ

লামায় ৪০০ একর জুমভূমি: বিরোধ নিরসনে মতবিনিময় সভা

বান্দরবান প্রতিনিধি: বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নে ৪০০ একর জুমভূমি বিরোধ নিরসনে লামা রাবার ইন্ডাষ্ট্রিজ লিমিটেড এবং ত্রিপুরা ও ম্রো জনগগোষ্ঠীর তিনপাড়াবাসীর সাথে মতবিনিময় সভা করেছে জেলা প্রশাসন। ১৬ আগষ্ট (মঙ্গলবার) সকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
সভা শেষে যোগাযোগ করা হলে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তীবরীজি  জানান, এখনও কোন সিদ্ধান্ত হয়নি। আমরা উভয় পক্ষকে ডেকে নিয়ে বসেছি। আলোচনা করে সবকিছু জানানো হয়েছে। তারা (তিনপাড়াবাসী) আরও সময় চেয়েছে। পরে আবারও আলোচনায় বসা হবে বলে জানান জেলা প্রশাসক
২৬ এপ্রিল লামা উপজেলার সরই ইউনিয়নে ডলুঝিরি মৌজার তিনটি পাড়ার ৪০০ একর জুমভূমি, বাগান ও প্রাকৃতিক বনে নিজেদের জমি দাবি করে রাবার চারা লাগানোর উদ্দেশ্যে আগুন লাগিয়ে পুড়িয়ে দেয় লামা রাবার ইন্ডাষ্ট্রিজ লিমিটেড নামে একটি রাবার কোম্পানি।
পাড়াবাসীদের মতে, আগুনে ৩০০ থেকে ৩৫০ একর এলাকা সম্পূর্ণ পুড়ে যায়। এতে বিশাল এলাকজুড়ে বিরাণভূমিতে পরিণত হয়। বন্ধ হয় বাঁশ ও কাঠ সংগ্রহ করে চলা তাদের আয়ের উৎসও। আয়ের উৎস বন্ধ হওয়ায় কিছুদিন খাদ্য সংকটে পড়েন তিনপাড়ার বাসিন্দা।
এদিকে লামা ভূমি রক্ষা কমিটি সভাপতি রুংধজং ত্রিপুরা বলেন, মতবিনিময় সভায় ৩৬টি পরিবারকে ৫ একর করে প্রস্তাব আসলে আমরা সরাসরি না করে দিয়েছি। পাঁচ একর করে নেওয়ার ইচ্ছা থাকলে আমরা অনেক আগেই মেনে নিতাম। তিন পাড়াবাসী মিলে আমরা পরবর্তী করণীয় নির্ধারণ করব।
মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার জেরিন আক্তার, লামা ইউএনও মোস্তফা জাবেদ কায়সার, লামা উপজেলার চেয়ারম্যান মোস্তফা জামাল, লামা গজালিয়া ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মারমা ও লামা রাবার ইন্ডাষ্ট্রিজের কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.