সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

লামায় আদিবাসীদের পানি উৎসে বিষ প্রযোগ: টার্গেট ভূমি দখল, প্রতিবাদে আগামীকাল ঢাকায় সমাবেশ

আইপিনিউজ ডেক্স(ঢাকা):  লামার সরই ইউনিয়নের তিনটি পাড়ার আদিবাসীদের ৪০০ একর ভূমি দখলের অভিযোগ বহুদিনের।লামা বারার কোম্পানির লোকজনের বিরুদ্ধে এই অভিযোগ স্থানীয়দের। স্থানীয় বাসিন্দাদের এই জমি রক্ষার দাবিতে গত সোমবার (৫ সেপ্টেম্বর) ঢাকায় সংবাদ সম্মেলন করেছে লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটি। জাতীয় প্রেসক্লাবের ‘জহুর হোসেন’ হল রুমে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলন থেকে লামা রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃক ভূমি বেদখল বন্ধ করে ম্রো ও ত্রিপুরাদের ভোগ দখলীয় ৪০০ একর জুম ভূমিসহ কোম্পানি কর্তৃক বেদখলকৃত সকল জমি ফেরত দেয়া; কোম্পানির কর্মকান্ডের কারণে ক্ষতিগ্রস্ত ম্রো ও ত্রিপুরাদের পর্যাপ্ত পরিমাণ ক্ষতিপূরণ; জুম ভূমি কেটে ও আগুনে পুড়িয়ে প্রাকৃতিক পরিবেশ ও জীববৈচিত্র্য ধ্বংস করা, অশোক বৌদ্ধ বিহারে হামলা ভাংচুর ও বুদ্ধ মূর্তি লুট এবং ভূমি রক্ষা সংগ্রাম কমিটির আহবায়ক রংধজন ত্রিপুরার উপর হামলার সাথে জড়িত কামাল উদ্দিন, মোয়াজ্জেম হোসেন, জহির উদ্দিন গং দের গ্রেপ্তার ও শাস্তি নিশ্চিত করা; কোম্পানি কর্তৃক ভূমি রক্ষা কমিটির নেতৃবৃন্দসহ ১১ জনের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার এবং বান্দরবানে রাবার ও অন্যান্য বাগান সৃজন কিংবা পর্যটন উন্নয়নের উদ্দেশ্যে লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেডসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে দেয়া সকল জমির লিজ বাতিলের দাবি জানানো হয়েছে উক্ত সংবাদ সম্মেলন থেকে ।

এর আগে গত মে মাসে জুম ভূমি ও প্রাকৃতিক বনভূমিতে আগুন দিয়ে নির্বিচারে ধ্বংসযজ্ঞ চালানোর অভিযোগ ওঠে এই কোম্পানির লোকজনের বিরুদ্ধে। পরে সেখানে সহায় সম্বলহীন আদিবাসীদের সহায়তার জন্য অনেক সংগঠন এবং প্রশাসনের পক্ষ থেকেও ত্রাণ বিরতরণের ব্যবস্থা করা হয়। তারপরও আইপিনিউজ এর ধারাবাহিক ্রতিবেদন  থেকে জানা যায় যে, ক্ষতিগ্রস্থ আদিবাসীরা এখনও আতঙ্কের মধ্যে দিন যাপন করছে।

সর্বশেষ গতকাল (৬ সেপ্টেম্বর) ভূমিদস্যু রাবার কোম্পানির লোকজন ঝিরির পানি বিষ ছিটিয়ে দেয় বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। মূলত লাংকম ম্রো পাড়া, জয়চন্দ্র ত্রিপুরা পাড়া ও রেংয়েন ম্রো কার্বারি পাড়ার আদিবাসীদের একমাত্র পানির উৎসে এই বিষ প্রযোগ করে রাবার কোম্পানির লোকজন। উক্ত গ্রামবাসীদের এলাকা ছাড়া করে জায়গা দখল করার জন্য কোম্পানির লোকজন এ সুক্ষ্ম পরিকল্পনা করে যাচ্ছে বলে এলাকাবাসীর অভিযোগ। ইতিমধ্যে বিষ প্রয়োগের ফলে পানি দুষিত হয়ে গেছে এবং পানি  পান করা যাচ্ছেনা বলে আইপিনিউজকে জানিয়েছেন স্থানীয়রা। এছাড়া ঝিরির মাছ, চিংড়ি ও কাকড়া মারা যাচ্ছে  বলেও জানা গেছে।

বিষ প্রযোগের পর ঝিরির মাছ, কাঁকড়া মারা যাচ্ছে। ছবি সংগৃহীত।

আগামীকাল ঢাকায় সমাবেশ: 

                             আয়োজকদের ব্যানার।

ভুমিদস্যু ‘লামা রাবার কোম্পানি’র ক্রমবর্ধমান সন্ত্রাসী কর্মকান্ডের অংশ স্বরূপ পাড়াবাসীর ব্যবহৃত পানির উৎসে বিষ প্রয়োগের ঘটনার প্রতিবাদে এবং স্থানীয় আদিবাসীদের ৪০০ একর ভূমি রক্ষার দাবিতে আগামীকাল  বিক্ষোভ সমাবেশ করবে  ঢাকাস্থ আদিবাসী ছাত্র সংগঠন সমূহ। আগামীকাল বৃহষ্পতিবার (৮ সেপ্টেম্বর) বিকাল ৪.৩০ ঘটিকায় ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এই সমাবেশটি অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা আইপিনিউজকে নিশ্চিত করেছেন।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন