জাতীয়

লামায় আদিবাসীদের অধিকার নিশ্চিতে ৩ সচিবকে আইনি নোটিশ

আইপিনিউজ ডেক্স(ঢাকা): বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নে জুমের ক্ষেতে আগুনের ঘটনায় ওই এলাকায় বসবাসকারী ম্রো ও ত্রিপুরা আদিবাসীদের পানি, ভূমি, চাষাবাদসহ সব আইনি ও প্রথাগত অধিকার নিশ্চিত করতে আইনি নোটিশ পাঠিয়েছে পাঁচ মানবাধিকার সংগঠন। তিন সচিব, বান্দরবানের জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ ১৬ জনকে এ নোটিশ পাঠানো হয়েছে।

মানবাধিকার সংগঠন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), বাংলাদেশ আদিবাসী ফোরাম, আইন ও সালিশ কেন্দ্র (আসক), অ্যাসোসিয়েশন ফর ল্যান্ডরিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) এবং নিজেরা করি-এর পক্ষে সোমবার ডাকের মাধ্যমে নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এস হাসানুল বান্না। 

বিজ্ঞাপণ

নোটিশ পাওয়া উক্ত ব্যক্তিরা হলেন- পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, প্রধান বন সংরক্ষক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ রাবার বোর্ডের চেয়ারম্যান, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, বান্দরবান জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদের চেয়ারম্যান, বিভাগীয় বন কর্মকর্তা, লামা উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ রাবার বোর্ডের চট্টগ্রামের উপপরিচালক, লামা পুলিশ স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক।

আইনজীবী হাসানুল বান্না বলেন, লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অনুকূলে দেওয়া লিজ বাতিলের পাশাপাশি সরই ইউনিয়নের লাংকম, জয় চন্দ্র কারবারি ও রেংয়েন কারবারি পাড়ার ম্রো ও ত্রিপুরাদের ফসল, পানির উৎসের প্রকৃত ক্ষতি নিরূপণ এবং রাবার ইন্ডাস্ট্রিজের কাছ থেকে তা আদায়ের দাবি জানানো হয়েছে নোটিশে। স্থানীয়দের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের কথাও বলা হয়েছে। নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে এ বিষয়ে নেওয়া পদক্ষেপ জানানোর অনুরোধ করা হয়েছে। না জানালে নোটিশপ্রাপ্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

বিজ্ঞাপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.