শিল্প ও সংস্কৃতি

রেডিও ফ্রান্সে বাংলাদেশের গারো ব্যান্ড রেরের গান

আইপিনিউজ ডেস্কঃ গত ২৭ এপ্রিল ফ্রান্সের একটি জনপ্রিয় রেডিও “রেডিও ফ্রান্স” এ বাজলো বাংলাদেশের গারো ব্যান্ড “রেরে’র গান। সুন্দরবনের রামপাল কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নিয়ে “রেডিও ফ্রান্স” এর দক্ষিন এশিয়া ভিত্তিক প্রচারনায় ইন্ডিয়াতে ২৭এপ্রিল একটি ফিচার নিউজ করে। সেখানে বাংলাদেশের গারো ব্যান্ড “রেরে”র “সুন্দরবন” শীর্ষক গানটির অংশ বিশেষ প্রচারিত হয়। রিপোর্টার সেবাস্টিনের সাথে যোগাযোগ করলে তিনি জানান, আগামী জুন মাসে তাদের মূল শাখা ফ্রান্স থেকেও পুনরায় আন্তর্জাতিকভাবে গানটি প্রচার করবে“রেডিও ফ্রান্স”।

সুন্দরবন রামপালের কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের বিরুদ্ধে চলমান আন্দোলনকে নিয়ে “রেরে”র এই গানটি লিখেছেন মৌলিক বাংলার সভাপতি কবি জাহিদ জগৎ। “রেরে”র সুরে গানের সংগীতায়োজন করেছেন সায়ন্তন মাংসাং।

বিজ্ঞাপণ

এ ব্যাপারে কবি জাহিদ জগৎ বলেন, সুন্দরবন বিশ্ব ঐত্যিহ ও অন্যতম প্রধান ম্যানগ্রোভ বন। শুধু বিদ্যুৎকেন্দ্র নয়, যেকোন ধরনের শিল্পসুবিধা পেতে সুন্দরবনের ন্যুনতম ক্ষতি হোক সেটা আমরা চাই না। সরকারের একরোখা আত্মঘাতী সিদ্ধান্ত ও রামপাল তাপ ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রতিবাদে আমরা ধারাবাহিকভাবে আন্দোলন করছি। আমি মনে করি শুধু রাজপথ নয় শিল্প সংস্কৃতিতেও এই আন্দোলন জোরালো হওয়া দরকার। নিজের ভেতরের সেই তাড়না থেকেই গানটি লিখেছিলাম। আশা করি আমাদের দেশের শিল্পি, কবি, সাহিত্যিকসহ সকল পেশাজীবীর মানুষ সুন্দরবন রক্ষার আন্দোলনে সমানভাবে সক্রিয় হয়ে উঠবে।

রেরে ব্যান্ড এর গীটারিস্ট ওয়ারী এন মারাক আইপিনিউজকে জানান, “বন পাহাড়ের সাথে আদিবাসীদের আত্মার সম্পর্ক, বন পাহাড়কে আমরা বরাবরই মায়ের সাথে তুলনা করি। মূলত বন-পাহাড়কে কেন্দ্র করেই আমাদের গোড়া পত্তন হয়েছিলো। আজও আমাদের আবাসস্থল সাধারণত বন-জঙ্গল ও পাহাড় কেন্দ্রিক। এটা শুধু সন্দরবন রক্ষার লড়াই নয়, গোটা বাংলাদেশের অস্তিত্ব রক্ষার লড়াই। বন পাহাড় রক্ষা তথা নিজ আবাসন রক্ষার জন্য আদিবাসীরা বহুকাল ধরে বিভিন্ন আন্দোলন সংগ্রাম করে আসছে। বন, জঙ্গল ও পাহাড় ছাড়া যেমন আদিবাসী জীবন কল্পনা যায়না, তেমনি সুন্দরবনকে ছাড়া বাংলাদেশকে ভাবা অসম্ভব। তাই সুন্দরবন রক্ষায় আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।”

২০১১ সালের ডিসেম্বরে শুরু করা গারোদের ব্যান্ড রেরে মুলত তাদের ঐতিহ্যবাহী গান করে। “রেরে” তেমনই একটি গানের শিরোনাম। গারোদের রেরে, সেরেঞ্জিং, সনাজিং, আজিয়া, গসেরং, জাঙ্গি রামা দিল্লাসহ আরও অনেক ঐতিহ্যবাহী গান সংগ্রহ ও গবেষণার কাজ করছে এই ব্যান্ড।

বিজ্ঞাপণ

গানের লিঙ্কঃ https://www.youtube.com/watch?v=ssOWN-e_Ntg

Back to top button