জাতীয়

রাবিপ্রবি’র প্রথম ভিসি ড. প্রদানেন্দু বিকাশ চাকমা’র প্রয়াণ

আইপিনিউজ ডেক্স(ঢাকা):  পাহাড়ের বিশিষ্ট শিক্ষাবিদ ও রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম  উপাচার্য ড. প্রদানেন্দু বিকাশ চাকমা মারা গেছেন। আজ বুধবার সকাল ৮ টার দিকে খাগড়াছড়ি আধুনিক সদর হাসপাতালে তিনি মারা যান। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমেছে পাহাড়ে।

প্রয়াত প্রদানেন্দুর পারিবারিক সূত্র জানায়,  গত ৬ দিন আগে ডায়রিয়া জনিত অসুখে তিনি খাগড়াছড়ির একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি হন। চিকিৎসায় বেশ সুস্থও হচ্ছিলেন। পরে তাকে খাগড়াছড়ি হাসপাতালে নেয়া হয়। খাগড়াছড়ি সদর হাসপাতালের চিকিৎসকরা একটি মেডিকেল বোর্ড গঠন করেন। গঠিত মেডিকেল বোর্ড প্রদানেন্দুকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে প্রেরণ করে। কিন্তু জেলায় শীর্ষ পর্যায়ের জনপ্রতিনিধির অনুরোধে তাকে খাগড়াছড়িতে চিকিৎসা ব্যবস্থা করা হয়।  কিন্তু মঙ্গলবার তাঁর হঠাৎ সুগার ও অক্সিজেন লেভেল কমে যায়।  এক পর্যায়ে বুধবার সকাল ৮ টার দিকে তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

বিজ্ঞাপণ

প্রদানেন্দুর মরদেহ হাসপাতাল থেকে খাগড়াছড়ি শহরের খবং পড়িয়ায় নেওয়া হয়েছে এবং সেখানেই তার শেকৃত্য সম্পন্ন করা হবে বলে  জানা গেছে।

এদিকে সাবেক উপচার্যের ,মৃত্যুতে শোক জানিয়েছে রাঙামাটি বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবার, রাজশাহী বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আদিবাসী শিক্ষার্থী পরিবারও শোক জািনিয়েছে এই শিক্ষাবিদের মৃত্যুতে। ড. প্রদানেন্দু  ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) ১ম উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে তিনি পুনঃনিয়োগ লাভ করেন এবং ২০২২ সাল পর্যন্ত দ্বিতীয় মেয়াদে রাবিপ্রবি’র উপাচার্যের দায়িত্ব পালন করেন। এছাড়া ২০২১ সালে তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) খণ্ডকালীন সদস্য হিসেবে মনোনীত হন। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের ব্যবস্থাপনা (ম্যানেজমেন্ট) বিভাগে দীর্ঘকাল শিক্ষকতা করেছেন।

 

বিজ্ঞাপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.