সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

রাজশাহীতে জাতীয় আদিবাসী পরিষদের ২৯ বছর পূর্তিতে আলোচনা সভা ও কেক কেটে উদযাপন

সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহীঃ আদিবাসীদের আদিবাসী হিসাবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন সহ জাতীয় আদিবাসী পরিষদের ৯দফা  দাবিতে গত ৩ সেপ্টেম্বর  জাতীয় আদিবাসী পরিষদের ২৯ বছর ( ১৯৯৩-২০২২) পূতিতে রাজশাহী জেলা কমিটির আয়োজনে আলোচনা সভা ও কেক কেটে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়।  শহীদ জামিল আক্তার রতন মিলনায়তনে সকাল ১১.৩০ মিনিটে  আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা কমিটির সভাপতি বিমল চন্দ্র রাজোয়ার এর সভাপতিত্বে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য খ্রিষ্টিনা বিশ্বাস, সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা রফিকুল ইসলাম পিয়ারুল, দেবাশীষ প্রামাণিক দেবু, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস আলোচনা সভা সঞ্চলনা করেন আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান।

জাতীয় আদিবাসী পরিষদ নেতৃবৃন্দরা আলোচনায় বলেন, আদিবাসীদের ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। সমতল আদিবাসীদের জন্য স্বাধীন পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন করতে হবে। রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পেয়ে বিষপানে আত্মহত্যা করা অভিনাথ মার্ডি ও রবি মার্ডির মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচার নিশ্চিত করতে হবে। সাহেবগঞ্জ-বাগদাফার্মের ১৮৪২.৩০ একর সম্পত্তি প্রকৃত জমি মালিকদের ফিরিয়ে দিতে হবে ও ৬ নভেম্বর ২০১৬ তারিখে পুলিশের গুলিতে নিহত তিন সাঁওতাল হত্যার বিচার এবং ক্ষতিপূরণ দিতে হবে ও আলফ্রেড সরেন হত্যার বিচার খুব দ্রুত সম্পন্ন করতে হবে। আদিবাসীদের উপর সকল নির্যাতন, খুন ধর্ষণ, ভূমি দখল,ভূমি থেকে উচ্ছেদ, হত্যাগুম এসবের দ্রুত তদন্তে সাপেক্ষে অতিদ্রুত বিচারিক কার্যক্রম সম্পন্ন করতে হবে। জাতীয় আদিবাসী পরিষদের ৯দফা দাবি আদিবাসীদের প্রাণের দাবি, দ্রুত পূর্ণ বাস্তবায়নের দাবি জানানো হয়। আদিবাসীদের জন্য উচ্চ শিক্ষা ও প্রথম-দ্বিতীয় শ্রেনীসহ সকল সরকারি চাকুরিতে আদিবাসীদের জন্য ৫% কোটা সংরক্ষণ ও বাস্তবায়ন করতে হবে।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন