জাতীয়

রাঙ্গামাটিতে ৪র্থ আঞ্চলিক শাখা সম্মেলন অনুষ্ঠিত 

৪র্থ আঞ্চলিক শাখা সম্মেলন ২০২২ উপলক্ষ্যে আজ ২৮ সেপ্টেম্বর ২০২২ সকাল ১০:৩০ ঘটিকায় আশিকা কনফারেন্স হল, শৈল বিপনি বিতান, কালিন্দীপুরে বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উদ্যোগে ৪র্থ আঞ্চলিক শাখা সম্মেলন ২০২২ অনুষ্ঠিত হয়।

” আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি ও পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন চাই” এই দাবিতে বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে ও ইন্টু মনি তালুকদার সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক হরেন্দ্র সিং। আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সহ সভাপতি বিজয় কেতন চাকমা।

বিজ্ঞাপণ

সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের অর্থ সম্পাদক ইন্দু লাল চাকমা। সম্প্রদায় ভিত্তিক সংহতি বক্তব্য রাখেন থয়সা প্রু খিয়াং,লোমা লুসাই, রনি আসাম,এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টনি চিরান, সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ আদিবাসী যুব ফোরাম, কেন্দ্রীয় কমিটি, নমিতা চাকমা, সদস্য, বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চল,মং মং চাক,সদস্য, বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চল,চাই থোয়াই মারমা, তথ্য ও প্রচার সম্পাদক, বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চল,মধুমঙ্গল চাকমা,সহ সাধারণ সম্পাদক, বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চল,বিজয় কেতন চাকমা,সহ সভাপতি, বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে হরেন্দ্র নাথ সিং বলেন আদিবাসীরা যুগ যুগ ধরে শোষণ, বঞ্চনা,নীপিড়ন থেকে মুক্তি হতে পারেনি। আজ ও বাংলাদেশের আদিবাসীরা সাংবিধানিক অধিকার ও পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন করতে সংগ্রাম করতে হচ্ছে,তা অত্যন্ত লজ্জাজনক বিষয়। বর্তমান সরকার ক্ষমতায় এসে পাহাড় ও সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন করার প্রতিশ্রুতি দিয়ে তা ভঙ্গ করেছে বলে মন্তব্য করেন। আত্ম পরিচয়ের সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানিয়ে প্রধান অতিথির বক্তব্য শেষ করেন। প্রকৃতি রঞ্জন চাকমার সমাপনী বক্তব্যের পরে
সম্মেলনে হাউজের সর্ব সম্মতিক্রমে প্রকৃতি রঞ্জন চাকমাকে সভাপতি ও ইন্টু মনি তালুকদারকে সাধারণ সম্পাদক এবং অংচং মং মারমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট (২০২২-২০২৫) সাল পর্যন্ত বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চল (ক-অঞ্চল) ও যতীন বিহারী চাকমাকে সভাপতি ও সাগর ত্রিপুরাকে সাধারণ সম্পাদক এবং ধনঞ্জয় তন্চঙ্গ্যাকে সাংগঠনিক সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট রাঙ্গামাটি জেলা শাখা কমিটি ঘোষনা করা হয়।

বিজ্ঞাপণ

শপথবাক্য পাঠ করান সম্মেলনের প্রধান অতিথি হরেন্দ্র নাথ সিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.