আঞ্চলিক সংবাদ

রাঙ্গামাটিতে চলছে পার্বত্য নারী হেডম্যান ও কার্বারী সম্মেলন-২০২৩

আইপিনিউজ ডেক্স(ঢাকা): রাঙ্গামাটিতে চলছে পার্বত্য নারী হেডম্যান ও কার্বারী সম্মেলন ২০২৩। আজ বুধবার (১ ফেব্রুয়ারী) সিএইচটি নারী হেডম্যান কার্বারী নেটওয়ার্ক এর আয়োজনে এবং বেসরকারী উন্নয়ন সংস্থা এএলআরডি’র সহায়তায় এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে রাঙ্গামাটির রাজদ্বীপের রাজবাড়ীতে অবস্থিত সিএইচটি হ্যাডম্যান নেটওয়ার্ক সম্মেলন কক্ষে।

উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশীষ রায়। এছাড়া সম্মেলনটির উদ্ধোধন করেছেন রাঙ্গামাটির অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) এস এম ফেরদৌস ইসলাম। সিএইচটি নারী হেডম্যান কার্বারী নেটওয়ার্কের সভাপতি জয়া ত্রিপুরার সভাপতিত্বে উক্ত সম্মেলনে আরো অতিথি হিসেবে ‍উপস্থিত আছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য সৌখিন চাকমা, জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য কংজরী চৌধুরী, এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা, রাঙ্গামাটি জেলা হেডম্যান এসেশিয়েশনের সভাপতি চিংকিউ রোয়াজা, ইউএনডিপি’র কর্মকর্তা ঝুমা দেওয়ান।

বিজ্ঞাপণ

উক্ত সম্মেলনে পার্বত্য চট্টগ্রামের ১৪১ জন নারী কার্বারী ও ৪ জন হ্যাডম্যান অংশ নিচ্ছেন বলে সম্মেলনে অংশ নেওয়া কয়েকজন হেডম্যান ও কার্বারী আইপিনিউজকে নিশ্চিত করেছেন।

পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের ঐতিহ্যিক ও প্রথাগত প্রশাসনিক ব্যবস্থায় তৃণমূল পর্যায়ের প্রথাগত নেতৃত্ব হল এই হেডম্যান ও কার্বারীরা। মূলত নারী হেডম্যান ও কার্বারীদের কর্মপরিধি বিষয়ক জ্ঞান দান, তাঁদের কাজের ক্ষেত্রে সম্মুখীন হওয়া নানা সমস্যা বিষয়ক আলোচনা, পারষ্পরিক যোগাযোগ বৃদ্ধি ও বিভিন্ন দক্ষতা অর্জনের লক্ষ্যেই এই সম্মেলন আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা।

বিজ্ঞাপণ

Back to top button