শিল্প ও সংস্কৃতি

মৃত্তিকা গ্রন্থকেন্দ্রের প্রতিষ্ঠা বার্ষিকী এবং কার্যনির্বাহী পর্ষদের অভিষেক অনুষ্ঠিত

ওয়েলসন নকরেক; মধুপুরঃ জাতিতাত্ত্বিক লোকায়ত জ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র মৃত্তিকার ‘মৃত্তিকা গ্রন্থকেন্দ্র’ এর ১ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন এবং মৃত্তিকার কেন্দ্রীয় কার্যনির্বাহী পর্ষদের অভিষেক অনুষ্ঠিত হয়েছে। আজ ১৭ই ফেব্রুয়ারী সকাল ১০টায় মধুপুরের জয়নাগাছা গ্রামে মৃত্তিকা গ্রন্থকেন্দ্র চত্বরে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।
মৃত্তিকা কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের সভাপতি পরাগ রিছিলের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদিবাসী নেতা মি. অজয় এ মৃ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিসেস মায়া রুগা, গাসু মধুপুর থানা শাখার সভাপতি মি. বাপন দফো, গা.আ’র সভাপতি চিত্রশিল্পী সালাস মানখিন।
মৃত্তিকার সকল সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, সেই ২০০৪ সালে ইকোপার্ক বিরোধী আন্দোলন থেকে মৃত্তিকার সদস্যরা আমাদের সাথে রয়েছেন, আমাদের আন্দোলন সংগ্রামে একাত্মতা প্রকাশ করে চলেছেন। আমি মৃত্তিকা গ্রন্থকেন্দ্র’র দীর্ঘায়ূ কামনা করছি এবং তাদের সকল মহৎ উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মৃত্তিকা কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের সচিব জুয়েল বিন জহির, পরিচালনা পর্ষদের সদস্য সঞ্জয় চাম্বুগং, চিত্র শিল্পী সালাস মানখিন, বাপন দফো,টগর দ্রং, মৃত্তিকা সংস্কৃতি কেন্দ্র’র প্রধান সংগঠক যাদু রিছিল প্রমুখ।
আলোচনা শেষে গত ০২.১২.২০১৬ তারিখে অনুষ্ঠিত সম্মেলনের মাধ্যমে নির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী পর্ষদের সদস্যদের পরিচয় করিয়ে দেওয়া হয়। মৃত্তিকা কেন্দ্রীয় কার্যনির্বাহী পর্ষদের সভাপতি-সঞ্জয় চাম্বগং, সহসভাপতি-শাওন রুগা, শীতল স্নাল, সাধারণ সম্পাদক-ওয়েলসন নকরেক,সহ সাধারণ সম্পাদক-অর্জুন দালবৎ, সাংগঠনিক সম্পাদক-পান্থ সিমসাং, অর্থ সম্পাদক-মিহির নকরেক, তথ্য, গবেষণা, প্রচার ও প্রকাশনা সম্পাদক-মিঠুন রাকসাম, দপ্তর সম্পাদক- সোহেল নকরেক, কার্যকরী সদস্য- লিজা নকরেক, জেভিয়ার নকরেক, প্রান্ত নকরেক, পূর্ণিমা নকরেক, হেরিসন দালবৎ।
আলোচনা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ গ্রহণ করে বন্দরিয়া, চুনিয়া গ্রামের শিশু কিশোরেরা, পীরগাছা গ্রামের বাউল শিল্পীদল এবং মৃত্তিকা সংস্কৃতি কেন্দ্র।

বিজ্ঞাপণ

Back to top button