আঞ্চলিক সংবাদ

মুন্ডা আদিবাসীদের সংগ্রাম ও সাংস্কৃতিক চর্চা চলমান রাখতে হবে: মুন্ডা সম্মেলনে রবীন্দ্রনাথ সরেন

উলগুলানের মহানায়ক বিরসা মুন্ডা, বিরসার আহ্বান গাও অধিকারের গান এই স্লোগানকে সামনে রেখে জাগকে উঠুক মুন্ডা আয়োজনে মুন্ডা ভাষা, শিক্ষা, সংস্কৃতি ও আদিবাসীদের অধিকার শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আদিবাসীদের ঐতিহ্যবাহী পুষণা উৎসব উপলক্ষে আজ ২৮ ডিসেম্বর ২০২০ দুপুর ১২ টার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমী নওগাঁর পত্নীতলায় অনুষ্ঠীত হচ্ছে।

দিয়া বাতি জ্বালিয়ে ও জাতীয় পতাকা উত্তোলন করে ১০ম জাতীয় মুন্ডা সম্মেলন ২০২০ উদ্বোধক করেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন সহ আদিবাসী নেতৃবৃন্দ। আলোচনা সভায় শুরুতেই এক মিনিট নিররতা পালন করা হয় সকল শহিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিজ্ঞাপণ

উদ্বোধনী ও আলোচনা সভায় জাগকে উঠুক মুন্ডা এর সভাপতি সবিন চন্দ্র মুন্ডার সভাপতিত্ব বক্তব্য রাখেন উদ্বোধক ও প্রধান অতিথি জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন। অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের প্রেসিডিয়াম সদস্য এ্যাডভোকেট বাবুল রবিদাস, সাংগঠনিক সম্পাদক বিমল রাজোয়াড়, কোষাধ্যক্ষ সুধীর তির্কি, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, আরকো এর নিবার্হী পরিচালক সজল কুমার চৌধুরী, এএলআরডি প্রতিনিধি আজিম হায়দার, জাতীয় আদিবাসী পরিষদের নওগাঁ জেলা কমিটির উপদেষ্টা জয়নাল আবেদীন মুকুল, আদিবাসী মুন্ডানেতা যোতিন টপ্য। উদ্বোধনী আলোচনা সভা পরিচালনা করেন জাগকে উঠুক মুন্ডা এর সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান ও আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান।

রবীন্দ্রনাথ সরেন বলেন, মুন্ডাদের নিজস্ব ইতিহাস, সাংস্কৃতিক চর্চা করতে হবে। আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। সমতল অাদিবাসীদের জন্য পৃথক মন্ত্রনালয় ও ভূমি কমিশন প্রতিষ্ঠা করতে হবে। আদিবাসীদের অধিকার আদায়ের সংগ্রাম চালিয়ে যেতে হবে। সমতল আদিবাসীদের বাজেট বরাদ্দ বৃদ্ধি করতে হবে।

বক্তরা বলেন, প্রতি বছরের ন্যায় এ বছরো ১০ম মুন্ডা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৮-২৯শে ডিসেম্বর ২০২০। মুন্ডা সম্মেলন আদিবাসীদের মধ্যে ভিন্নমত তৈরির জন্য না। এই সম্মেলন প্রধানত আদিবাসী মুন্ডাদের সম্প্রদায়কে শিক্ষা, নিজস্ব সংস্কৃতি, ভাষা, ঐতিহ্য, অধিকার আদায়ের সংগ্রামে এই মুন্ডা সম্প্রদায়কে সচেতন করে অন্যান্য আদিবাসীদের সাথে তাল মিলিয়ে শিক্ষা, চাকরি,নিজ সংস্কৃতি,ভাষা, ঐতিহ্য, নিজ অধিকার আদায়ের সংগ্রামকে বেগবাণ করা ও মুন্ডা তথা সকল আদিবাসীদের সমগ্র জীবন ধারার উন্নতি সাধন করার প্রয়াস। মুন্ডা আদিবাসীদের লড়াই – সংগ্রামে অংশ গ্রহণ সকল আদিবাসীদের অধিকার আদায়ে সকলকে সচ্চার হতে হবে।

বিজ্ঞাপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.