সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

লামায় আগুনে ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা প্রদান করলো মানুষের জন্য ফাউন্ডেশন

গত ২৬ এপ্রিল একটি রাবার কোম্পানির লোকজন বান্দরবান পার্বত্য জেলার লামা উপজেলায় সরই ইউনিয়নের লাংকমপাড়া, রেংয়েনপাড়া ও জয় চন্দ্রপাড়ার ৪০০ একর জুমচাষের নবায়নযোগ্য প্রাকৃতিক বনাঞ্চল থেকে ৩৫০ একর কেটে পুড়িয়ে দিয়েছে। এই আগুনে প্রায় একশ একর জুমের ধান, আম, কলা, আনারসসহ বিভিন্ন বাগান পুড়ে গেছে । জুমচাষের প্রাকৃতিক বনাঞ্চল পুড়িয়ে দেওয়ায় তিনটি পাড়ার ম্রো ও ত্রিপুরা জনগোষ্ঠীর মানুষ চরম খাদ্যসংকটে দিন কাটাচ্ছিল বলে পত্রিকার রিপোর্ট ও স্থানীয় সংগঠনগুলোর সরজমিন প্রতিবেদনে উঠে আসে।

গত ১৪ জুন মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় স্থানীয় সংগঠন গ্রাউস (গ্রাম উন্নয়ন সংগঠন) ২০২২ইং বান্দরবান পার্বত্য জেলার লামা উপজেলায় সরই ইউনিয়নের ৯নং ওয়ার্ডে জুম চাষাবাদের জমিতে অনাকাঙ্খিত আগুনে পুড়ে যাওয়ার প্রকৃত ৩৯টি পরিবার ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হয়। বিশেষ করে প্রতিবন্ধী, হতদরিদ্র ও বিধবা ০৫ পরিবারকে ৩০০০ টাকা হিসেবে ১৫০০ টাকা এবং বাকি ৩৪ টি পরিবারকে ২৫০০ টাকা করে ৮৫০০০ টাকা, সর্বমোট ১০০০০ (এক লক্ষ টাকা) বিতরণ করা হয়েছে।

নগদ অর্থ বিতরণকালে গ্রাউস’এর পক্ষ থেকে প্রকল্প সমন্বয়কারী অংক্যথোয়াই চৌধুরী, এরিয়া কো-অর্ডিনেটর লাটেন, লাংকম ম্রো কার্বারী রেয়েন ম্রো কার্বারী ও জয়চন্দ্র ত্রিপুরা কার্বারী উপস্থিত ছিলেন। আর্থিক সহায়তা প্রদানকালে উপস্থিত ক্ষতিগ্রস্থ আদিবাসী পরিবারগুলো তাদের সন্তানদের জন্য একটি স্কুল পরিচালনা করার জন্য অনুরোধ করেন এবং তাদের পাশে থাকার জন্য মানুষের জন্য ফাউন্ডেশন ও গ্রাউসকে ধন্যবাদ জানান।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন