আন্তর্জাতিক

বিশ্বব্যাংককে জাতিসংঘের আদিবাসী বিশেষজ্ঞদের চিঠি

আইপিনিউজ ডেস্কঃ জাতিসংঘের আদিবাসীদের অধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি এবং জাতিসংঘের অন্যান্য শীর্ষ আদিবাসী বিশেষজ্ঞদের কর্তৃক বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম কিম এবং ব্যাংকের নির্বাহী পরিচালকদের বরাবর ২০ মে শুক্রবার একটি চিঠি পাঠানো হয়েছে।
চিঠিতে আদিবাসীদের জন্য হুমকিস্বরূপ একটি প্রস্তাবিত বিষয়কে চ্যালেঞ্জ হিসেবে জানানো হয়েছে। আদিবাসীদের ভূমি, সম্পদ বা সাংস্কৃতিক ঐতিহ্য প্রভাব, বা পুনর্বাসনে জড়িত ব্যাংকের কোনো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের আগে ব্যাংক তার ক্লায়েন্টের কাছ থেকে স্বাধীন ও পূর্বাবহিত পূর্বক সম্মতি নেয়া বিশ্বব্যাংকের সামাজিক ও পরিবেশগত রক্ষাকবচ নীতিমালার চলমান পর্যালোচনায় একটি সবচেয়ে অন্যতম বিষয়। জাতিসংঘের বিশেষজ্ঞরা চিঠিতে যুক্তি সহকারে উল্লেখ করেন আদিবাসীদের অধিকার সহ আন্তর্জাতিক আইনের সর্বোচ্চ মান সমুন্নত রাখা বিশ্বব্যাংকের দায়িত্ব। চিঠিতে ব্যাংকের কাছে জোরালো দাবি জানানো হয় যেন আন্তর্জাতিক আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ স্বাধীন ও পূর্বাবহিত পূর্বক সম্মতি নীতিমালা বজায় রাখা হয় এবং প্রস্তাবটি এই নীতির সাথে সঙ্গতি রেখে ব্যাপক কমিউনিটি সমর্থন লাভ করে যাতে আদিবাসীদের অধিকার বিষয়ক আন্তর্জাতিক মান শিথিল না হয় এবং আদিবাসীদের অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষণাপত্র কার্যকর বাস্তবায়নে বাধাপ্রাপ্ত না হয়।
চিঠিতে স্বাক্ষর করেছেন জাতিসংঘ আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরামের চেয়ারপার্সন আলভেরো স্টাভিন পপ, জাতিসংঘ আদিবাসী বিষয়ক স্পেশাল রেপোটিয়ার ভিক্টোরিয়া ট্রাউলি করপাস, এক্সপার্ট মেকানিজম রাইটস অব দ্যা ইন্ডিজিনাস পিপলস্‌ এর চেয়ারপার্সন আলেক্সি তাইকারেভ।

বিজ্ঞাপণ

Back to top button