আঞ্চলিক সংবাদ

বিশুদ্ধানন্দ মহাথেরোর হত্যাকাণ্ড একটি জঘন্য অপরাধঃ চট্টগ্রামের সমাবেশে বক্তারা

আইপিনিউজ ডেক্স(ঢাকা): গত ৩০ জানুয়ারি দুর্বৃত্তদের হাতে ভদন্ত বিশুদ্ধানন্দ মহাথেরো হত্যা ও জ্ঞান জ্যোতি ভিক্ষুকে কুপিয়ে জখম করার প্রতিবাদে আজ ৪ ফেব্রুয়ারি (শুক্রবার) বিকালে চট্টগ্রাম প্রেসক্লাব মোড়ে এক বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের আয়োজন করা হয়। স্থানীয় বৌদ্ধ বিহারসমূহের পরিচালনা কমিটি এবং বৌদ্ধ ভিক্ষুদের সংগঠন ও পাহাড়ী ছাত্র পরিষদ, যুব ফোরামসহ অন্যান্য সংগঠনের উদ্যোগে এই বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করা হয়।

প্রতিবাদী সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. জিনবোধি ভিক্ষু। তিনি বলেন, “দেশের প্রতিটি লড়াই-সংগ্রামে এদেশের বৌদ্ধরা অন্যদের সাথে সংগ্রামে অংশগ্রহণ করেছে। পার্বত্য চট্টগ্রামে যদিওবা শান্তি চুক্তি করা হয়েছে কিন্তু বাস্তবায়ন আমরা আদৌ দেখতে পাচ্ছি না। কেননা ভূমি হচ্ছে আসল, ভূমি না থাকলে মানুষের অস্তিত্ব থাকে না। শান্তি চুক্তি বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ে এ ধরণের ঘটনা বারংবার সংঘটিত হচ্ছে বলেও মনে করেন তিনি। অবিলম্বে পার্বত্য চুক্তির বাস্তবায়নসহ সংখ্যালঘুদের জন্য পৃথক মন্ত্রণালয় গঠনেরও দাবী করেন তিনি।

সমাবেশে অংশগ্রহনকারী বৌদ্ধ ভিক্ষুদের একাংশ।। ছবি: সংগৃহীত।

প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি এবং স্বরাষ্ট্রমন্ত্রীসহ উর্দ্ধতন প্রশাসনকে উদ্দেশ্য করে তিনি আরো বলেন, ‘আমরা বলব যারা অন্যায়কারী তাদেরকে দ্রুত বিচারের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হোক এবং নিরীহ বৌদ্ধদের যাতে হয়রানি করা না হয় এজন্য সংশ্লিষ্টদের আন্তরিক দৃষ্টিও কামনা করেন তিনি।

বিজ্ঞাপণ

সমাবেশে অংশ নিয়ে ড. সঙ্গপ্রিয় মহাথেরো বলেন, “বিশুদ্ধানন্দ মহাথেরোর হত্যাকাণ্ড হত্যাকাণ্ড একটি জঘন্য অপরাধ। অপরাধী যেই হোক না কেন আমরা সেই অপরাধীর বিচার চাই। অনতিবিলম্বে এই ঘটনার সুরাহা চাই।”

সমাবেশে থেকে হত্যার সাথে জড়িত প্রকৃত আসামিদের গ্রেপ্তার করে তাদের অনতিবিলম্বে শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়।

উল্লেখ্য যে, গত ৩০ জানুয়ারি দিবাগত রাতে পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি সদর উপজেলার ধর্মসুখ বৌদ্ধ বিহারের ভদন্ত বিশুদ্ধানন্দ মহাথেরোকে দুর্বৃত্তদের একটি দল হত্যা করে। পরবর্তীতে বিহারে লুটপাট চালায়। তিনি ধর্মসুখ বিহারের অধ্যক্ষ হিসেবে নিযুক্ত ছিলেন। তার পরদিন চট্টগ্রামস্থ জুম্ম চাদিগাং বৌদ্ধ বিহারের অধ্যক্ষ জ্ঞান জ্যোতি ভিক্ষুকে কুপিয়ে জখম করার ঘটনা ঘটে। তিনি বর্তমানে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি আছেন।

বিজ্ঞাপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.