জাতীয়

বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের ১০ম সন্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত

আজ ঢাকার মোহাম্মদপুর সিবিসিবি সেন্টারে বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের ১০ম সন্মেলন ও কাউন্সিল  অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ এর সহ সভাপতি প্রসেনজিৎ বর্মনের সভাপতিত্বে  সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক অলিক মৃ’।

সন্মেলনে বক্তব্য রাখেন, বাংলাদেশ আদিবাসী ফোরাম এর কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক দীপায়ন খীসা, ভূমি ও আইন বিষয়ক সম্পাদক উজ্জ্বল আজিম, সহ সাংগঠনিক সম্পাদক হরেন্দ্রনাথ সিং, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক রিপন চন্দ্র বানাই, সদস্য চঞ্চনা চাকমা, বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের সভাপতি অনন্ত বিকাশ ধামাই, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নিপণ ত্রিপুরা প্রমূখ।

বিজ্ঞাপণ

বক্তারা বলেন,  পাহাড় এবং সমতলের আদিবাসীদের সকল জাতিগোষ্ঠীর সমন্বয়ে গঠিত সংগঠন  জাতীয় ছাত্র সংগঠন বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ দীর্ঘদিন ধরে আদিবাসী ছাত্র যুবদের অধিকার, আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়ন সহ আদিবাসীদের অস্তিত্ব রক্ষায় আন্দোলন করছে। সেই আন্দোলনের গতিপথকে আরও সুগম করতে তরুণ প্রাণদের আহ্বান জানাই। আমাদের জাতিবৈচিত্র্যের সমন্বিত শক্তির কাছে পরাজিত হবে সকল অপশক্তি।

মধুপুরে বন বিভাগ কর্তৃক লেক খনন প্রকল্প বাস্তবায়নের বিরুদ্ধে স্থানীয় আদিবাসী তরুণদের প্রতিরোধের চিত্র উপস্থাপন করে বক্তারা আরও বলেন,  যেখানে তরুণরা একত্রিত হয়ে তার আওয়াজ তুলবে সেখানে শক্ত প্রতিরোধ গড়ে উঠে। আগামী দিনে আদিবাসী তরুণরাই আদিবাসী জনগণকে মুক্তির পথ দেখাবে।

১০ম সন্মেলন ও কাউন্সিলে অলিক মৃ’কে সভাপতি, চংইয়ং ম্রো’কে সাধারণ সম্পাদক ও হরিদাস হাজং’কে সাংগঠনিক সম্পাদক করে ৪১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

বিজ্ঞাপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.