আঞ্চলিক সংবাদ

বকশীগঞ্জে আদিবাসী গ্রাম্য ধাত্রীদের নিয়ে কর্মশালা

কাঞ্চন মারাক, বকশীগঞ্জ (জামালপুর): জামালপুরের সীমান্তবর্তী বকশীগঞ্জ উপজেলায় ১৪ ডিসেম্বর ‘আদিবাসী ও সুবিধাবঞ্চিত প্রান্তিক নারীদের নিরাপদ প্রসব নিশ্চিত করা, মা ও শিশুর পুষ্টি এবং স্বাস্থ্য ঝুঁকি হ্রাস শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কারিতাস ময়মনসিংহ অঞ্চলের সমাজ পরিচালিত স্থায়িত্বশীল জীবিকায়ন ও সহনশীলতা কর্মসূচি কর্তৃক আয়োজিত কর্মশালায় CMLRP প্রকল্পের মিডওয়াইফ ও আদিবাসী গ্রাম্য ধাত্রীরা অংশগ্রহন করেন।

বিজ্ঞাপণ

জুনিয়র প্রোগ্রাম অফিসার সুরঞ্জন রাকসামের সঞ্চালনা ও প্রণালী ম্রং ‘র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো: আমিনুল ইসলাম।

এছাড়াও বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সহকারী দেলোয়ার হোসেন, সিরাজ উদ্দিন, কানিজ ফাতেমা, মিনারা বেগম ও ঝুমা রেমা প্রমূখ।

অনুষ্ঠানে বক্তারা আদিবাসী মা ও শিশু সুরক্ষার নানান সমস্যা ও সমাধান তুলে ধরেন। তাঁরা জানান, “প্রান্তিক পাহাড়ি আদিবাসীরা এখনো কমিউনিটি ক্লিনিক বা সরকারী সেবা থেকে বিচ্ছিন্ন। এদের সচেতনতা বৃদ্ধি ও ক্লিনিকগামী করতে প্রত্যেককে এগিয়ে আসতে হবে।

বিজ্ঞাপণ

কর্মশালায় উঠে আসা নানান সমস্যার সমাধানে পরামর্শ প্রদান করে উপজেলা স্বাস্থ্য পরিদর্শক মো: আমিনুল ইসলাম বলেন, “শিশুমৃত্যু ও মাতৃমৃত্যু রোধকল্পে আমাদের কমিউনিটি ক্লিনিক ৩২ প্রকারের সেবা প্রদান করে থাকে। প্রত্যেকের কাছে প্রচারণা ও স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে কাজ করছি।”

এছাড়া একই প্রকল্পের আওতায় বালুঝুড়ি কারিতাস অফিস প্রাঙ্গনে স্থানীয় যুব উদ্যোক্তাদের নিয়ে গবাদী প্রাণী ও হাঁস-মুরগীর ভ্যাক্সিনেশন ক্যাম্পেইন শীর্ষক প্রশিক্ষন প্রদান করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো: শহিদুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.