জাতীয়

পার্বত্য চুক্তির ২৫তম বর্ষপূর্তিতে পিসিপি’র মিছিল ও সমাবেশ কর্মসূচী: ঢাকায় আগামীকাল সমাবেশ

আইপিনিউজ ডেক্স(ঢাকা): আগামী ২ ডিসেম্বর ২০২২ ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫তম বর্ষপূর্তি উপলক্ষে পার্বত্য চুক্তি দ্রুত ও যথাযথ বাস্তবায়নের দাবিসহ বিভিন্ন দাবিতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের (পিসিপি) উদ্যোগে আগামীকাল থেকে ৩ দিনব্যাপী দেশের বিভিন্ন স্থানে মিছিল ও সমাবেশের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
‘অপারেশন উত্তরণ’সহ অস্থায়ী সেনাক্যাম্প প্রত্যাহার, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বিধিমালা প্রণয়ন, সাধারণ প্রশাসন, বন ও পরিবেশ, মাধ্যমিক শিক্ষা, আইন-শৃঙ্খলা, ভূমি ও ভূমি ব্যবস্থাপনা ইত্যাদি পার্বত্য জেলা পরিষদের নিকট হস্তান্তর করা এবং স্থায়ী বাসিন্দাদের নিয়ে ভোটার তালিকা প্রণয়ন করে পার্বত্য জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদ নির্বাচন দেয়াসহ পার্বত্য চট্টগ্রাম চুক্তি দ্রুত ও পূর্ণাঙ্গভাবে বাস্তবায়নের দাবিতে পাহাড়ী ছাত্র পরিষদ এই মিছিল ও সমাবেশের কর্মসূচি গ্রহণ করে।
তারই অংশ হিসেবে আগামীকাল ২৫ নভেম্বর ২০২২, শুক্রবার, সকাল ১০:০০ টায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে ‘দ্রুত রোডম্যাপ ঘোষণাপূর্বক পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও দ্রুত বাস্তবায়নের দাবিতে’ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে।  একইদিন একই দাবিতে সকাল ১০:০০ টায় চট্টগ্রামের চেরাগী পাহাড়েও অনুষ্ঠিত হবে মিছিল ও সমাবেশ।
পার্বত্য চুক্তির দুই যুগ উপলক্ষ্যে পিসিপি’র বিক্ষোভ মিছিল ও সমাবেশ। ২ ডিসেম্বর, ২০২১।

পরদিন ২৬ নভেম্বর ২০২২, শনিবার, সকাল ১০:০০ টায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডেও অনুষ্ঠিত হবে একই দাবিতে মিছিল ও সমাবেশ।

এরপর ২৭ নভেম্বর ২০২২, রবিবার, সকাল ১০:০০ টায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এবং একইদিন বিকাল ৩:০০ টায় একযোগে রাঙ্গামাটি জেলার ডিসি অফিস গেইটে ও রাঙ্গামাটি জেলাধীন বরকল উপজেলার বরকল বাজারে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে।
আগামীকাল ঢাকায় সমাবেশ: 
পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে আগামীকাল মিছিল ও সমাবেশ করবে পাহাড়ী ছাত্র পরিষদের ঢাকা মহানগর শাখা। পার্বত্য চুক্রি পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে আগামীকাল সকাল ১০.০০ টায় শাহবাগের জাতীয় জাদুঘরের প্রজন্ম চত্বর  থেকে একটি মিছিল  শুরু হবে। পরে মিছিলটি রাজু ভাষ্কর্যে গিয়ে শেষ হবে বলে আইপিনিউজকে জানিয়েছেন পাহাড়ী ছাত্র পরিষদের নেতৃবৃন্দ। পরে সেখানে একটি সমাবেশ করবে সংগঠনটি। এতে বক্তব্য রাখবেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ঊষাতন তালুকদার, বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্কের সদস্য সচিব চঞ্চনা চাকমা , পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নিপন ত্রিপুরাসহ বিভিন্ন প্রগতিশীল ছাত্র ও যুব সংগঠনের নেতৃবৃন্দ। উক্ত সমাবেশে সভাপতিত্ব করবেন পাহাড়ী ছাত্র পরিষদের ঢাকা মহানগর শাখার সভাপতি রেং ইয়ং ম্রো।

বিজ্ঞাপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.