সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

পার্বত্য চুক্তির দুই যুগ পূর্তি উপলক্ষে আজ বিকেলে ঢাকায় প্রতিবাদী গান

সুমেধ চাকমাঃ পার্বত্য চট্টগ্রাম চুক্তির দুই যুগ পূর্তি উপলক্ষে প্রতিবাদী গান করবে আদিবাসীদের প্রতিবাদী গানের দল মাদল ও বিশিষ্ট সঙ্গীত শিল্পী কফিল আহমেদ। আজ শনিবার ( ৪ ডিসেম্বর ) বিকাল ৩টায় রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে এই প্রতিবাদী গানের আয়োজন করেছে বাংলাদেশ আদিবাসী ফোরাম।

উক্ত প্রতিবাদী গানের অনুষ্ঠানে বাংলাদেশ আদিবাসী ফোরাম ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা উপস্থিত থাকবেন বলে আইপিনিউজকে নিশ্চিত করেছেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাংস্কৃতিক সম্পাদক হিরন মিত্র চাকমা।

আদিবাসীদের জীবনের লড়াই ও সংগ্রামকে গানে গানে মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার কাজটি দীর্ঘদিন ধরে করে আসছে আদিবাসী গানের দল মাদল। মধুপুরের ইকোপার্ক বিরোধী আন্দোলনের শহীদ পীরেন স্নাল’কে নিয়ে জনপ্রিয় গান “পীরেন স্নাল”, পাহাড়ের জুম্ম জনমানুষেন অবিসংবাদিত নেতা মানবেন্দ্র নারায়ন লারমা’কে নিয়ে করা গান ” এম.এন লারমা” সহ আদিবাসী জীবনে আসা হাহাকার ভোর নিয়েও গান করে মাদল। আজ বিকেলে এমন গান নিয়েই আবারো আদিবাসী জীবনের লড়াই, সংগ্রাম ও জীবন ঘনিষ্ট প্রতিবাদী গান নিয়ে হাজির হবে বলে জানিয়েছে মাদল ব্যান্ড। এছাড়াও গান করবেন প্রতিবাদী গানের বিশিষ্ট শিল্পী কফিল আহমেদ।

এ প্রসঙ্গে মাদলের অন্যতম সদস্য হরেন্দ্র নাথ সিং আইপিনিউজকে বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি হয়েছে কিন্তু পাহাড়ে শান্তি ফিরছে না। এই চুক্তি অনেকটা ব্রেক বিহীন গাড়ির মত, তাই চালানো যাচ্ছে না। রাষ্ট্রের দায়িত্ব চুক্তি বাস্তবায়ন করা কিন্তু তা না করে সরকার প্রতারণা করছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়ন করতে সরকারের কাছে গানে গানে দাবি জানানোই এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য বলেও অভিমত ব্যক্ত করেন মাদলের এই শিল্পী।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন